ভারত থেকে আপাতত টিকা পাচ্ছে না বাংলাদেশ : পরিকল্পনামন্ত্রী


প্রকৌশল নিউজ :
ভারত থেকে আপাতত টিকা পাচ্ছে না বাংলাদেশ : পরিকল্পনামন্ত্রী
  • Font increase
  • Font Decrease

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে আপাতত করোনাভাইরাসের টিকা পাওয়ার কোন সম্ভাবনা নেই বাংলাদেশের। সেরামের সঙ্গে টিকার যে চুক্তি হয়েছিল তা এক অর্থে ভেঙে গেছে বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘আইন অনুযায়ী বাংলাদেশের সঙ্গে চুক্তি থেকে ভারতের বেরুনোর সুযোগ না থাকলেও তাদের মানুষদের অবহেলা করে তারা আমাদেরকে ভ্যাকসিন সরবরাহ করবে এটাও আশা করি না।’

তিনি আরও বলেন, আইনগত- নৈতিক সকল দিক থেকেই আমাদের অবস্থান খুবই স্ট্রং। কিন্তু একটা বিষয় তো স্বীকার করতেই হবে- ভারতের যে দুরবস্থা আমরা দেখছি, সেটা তো কোনও আনন্দের বিষয় নয়। আমরা দুঃখিত। তারা তাদের ঘর যদি সঠিক না করে, সেটা তাদের নিজেদের জন্য মুশকিলের ব্যাপার। এক্ষেত্রে তারা তাদের নাগরিকদের অবহেলা করে বা বাদ দিয়ে যেটুকু ভ্যাকসিন তাদের রয়েছে, তা আমাদের সরবরাহ করবে তা আমি আশা করি না।

পরিকল্পনামন্ত্রী বলেন, ভারতের প্রতি আমাদের সমবেদনা আছে। আমরা পারলে তাদের সহায়তা প্রদান করবো। ভ্যাকসিন মিলছে না। অক্সিজেন মিলছে না। আশা করছি, এই অবস্থা আমাদের এখানে হবে না। ভারতের অবস্থা দেখে আমরা শিখছি।