ঢাকার পথে চীনের টিকা


প্রকৌশল প্রতিবেদক
ঢাকার পথে চীনের টিকা
  • Font increase
  • Font Decrease

করোনা মহামারির সময় বাংলাদেশের পাশে থাকতে চায় চীন। যে কারণে উপহার স্বরূপ সদ্য অনুমোদনপ্রাপ্ত সিনোফার্মের পাঁচ লাখ করোনা টিকা পাঠাচ্ছে দেশটি।

এ টিকার চালান ইতোমধ্যেই বাংলাদেশের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে বলে জানানো হয়েছে। সোমবার (১০ মে) রাতে ঢাকায় অবস্থিত চীনা দূতাবাস এক বার্তায় এই তথ্য জানায়।

আগামী বুধবার (১২ মে) টিকা বহনকারী বিমানটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে বলে জানানো হয়েছে ওই বার্তায়। বার্তায় আরও বলা হয়, সিনোফার্ম কোম্পানি উপহার পাঠানোর জন্য ৫ লাখ টিকার প্যাকেজিং শেষ করেছে। এই টিকাগুলো বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরের পথে যাত্রা করেছে। এই টিকা এমন ট্রাকে বহন করা হচ্ছে যাতে টিকাগুলো ঠাণ্ডা রাখা যায়। প্রসঙ্গত, ভারতে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় দেশটি টিকা রফতানি বন্ধ করে দেয়।

ফলে বাংলাদেশের কেনা বাকি ২ কোটি ৩০ লাখ ডোজ টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। এমন পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে রাশিয়ার ‘স্পুটনিক-ভি’ এবং চীনা কোম্পানি সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয়া হয়। চীনের কয়েকটি টিকার মধ্যে বাংলাদেশে শুধু সিনোফার্মের টিকার জরুরি অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউিএইচও)।

এরপর বাণিজ্যিকভাবে চীনা টিকা পেতে বাংলাদেশ ৩০ এপ্রিল প্রস্তাব দেয়।