কামরাঙ্গীরচরে জাল টাকার মিনি কারখানার সন্ধান


প্রকৌশল প্রতিবেদক:
কামরাঙ্গীরচরে জাল টাকার মিনি কারখানার সন্ধান
  • Font increase
  • Font Decrease

রাজধানীর কামরাঙ্গীরচরে একটি জাল টাকা তৈরির মিনি কারখানার সন্ধান পেয়েছে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশ (ডিবি)। সেই কারখানায় অভিযান চালিয়ে নারীসহ চারজনকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। এর মধ্যে দুজন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার।

রোববার ডিএমপির গুলশান গোয়েন্দা বিভাগের (ডিবি) উপ-কমিশনার মশিউর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, রোববার এক নারীসহ দলের চার সদস্যকে রাজধানীর কামরাঙ্গীরচর থেকে গ্রেপ্তার করা হয়েছে। যারা ঘরেই স্থাপন করেছিলেন জাল টাকার মিনি কারখানা। জাল টাকা কারবারের ওই দলটির দু’জন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার। দীর্ঘসময় খ্যাতনামা টেলিকমিউনিকেশন কোম্পানিতে নেটওয়ার্কিং ইঞ্জিনিয়ারিং বিভাগে কাজ করতেন একজন।

মশিউর রহমান বলেন, তাদের কাছ থেকে ৪৬ লাখ জাল টাকা ও জাল টাকা তৈরির বিপুল সামগ্রী জব্দ করা হয়েছে। তারা এমনভাবে জাল টাকা তৈরি করতো যা সহজে বোঝার উপায় ছিল না এটা জাল টাকা। তারা উন্নতমানের জাল টাকা তৈরি করতো।

তিনি বলেন, চক্রটি প্রথমদিকে সাভারের গেনডা এলাকায় জাল টাকা তৈরি করতো। ঈদকে কেন্দ্র করে গত তিনমাস ধরে তারা কামরাঙ্গীরচরে জাল টাকা তৈরির ব্যবসা শুরু করে। চক্রটির দলনেতা জীবন। এর আগেও জাল টাকা তৈরির সঙ্গে জড়িত থাকার কারণে তার একাধিকবার জেল হয়েছে। জেল থেকে বেরিয়ে সে আবার জাল টাকা তৈরির কাজ শুরু করে। জীবনকে বেশ কিছুদিন ধরে পুলিশ অনুসরণ করছিল।

গোয়েন্দা কর্মকর্তা মশিউর রহমান আরো বলেন, গ্রেফতারকৃত ব্যক্তিদের মধ্যে পিয়াস ও ইমাম হোসেন বরিশাল পলিটেকনিক থেকে ডিপ্লোমা করেছেন। তারা বেশি টাকার লোভে পড়ে এই অবৈধ কাজে জড়িয়ে পড়েছে।

প্রকৌশল নিউজ/এমআরএস