মিথ্যা বিভ্রান্তিরকর তথ্য ও গুজব ছড়ানো : যুবক গ্রেপ্তার


প্রকৌশল প্রতিবেদক:
মিথ্যা বিভ্রান্তিরকর তথ্য ও গুজব ছড়ানো : যুবক গ্রেপ্তার
  • Font increase
  • Font Decrease

গুজব রটানোর দায়ে আব্দুর রহিম ওরফে শেরপুরী(৩৫) নামক একজনকে গ্রেপ্তার করেছে সিটিটিসির সাইবার অপরাধ তদন্ত বিভাগ।

মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম সুমন প্রকৌশল নিউজকে সোমবার দিবাগত রাতে রাতে বগুড়া থেকে এই সাইবার অপরাধীকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি জানান, গত কয়েক সপ্তাহে দেশ জুড়ে সহিংস কার্যক্রমে জড়িত হেফাজত ইসলাম’এর নেতা কর্মীদের গ্রেপ্তার করা হয়। তাদের জিজ্ঞাসবাদের জন্য বিজ্ঞ আদালত বিভিন্ন মেয়াদে পুলিশ রিমান্ড মঞ্জুর করে। তবে বেশ কিছু দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজ থেকে গ্রেফতারকৃত হেফাজত নেতা কর্মীদের পুলিশ রিমান্ডে নির্যাতনের মনগড়া, আক্রমণাত্মক, মিথ্যা, ভীতি প্রদর্শক, মানহানীকর ও ধর্মীয় উষ্কানীমূলক গুজব Holy Tv24 ইউটিউব চ্যানেলের মাধ্যমে রটিয়ে দেশের আইন শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করা হচ্ছিল; এ ছাড়াও উক্ত চ্যানেলে নানা মিথ্যা প্রোপাগান্ডাসহ রাষ্ট্রবিরোধী ও ধর্মবিরোধী বক্তব্য প্রকাশ করা হচ্ছিল। প্রযুক্তি ব্যবহার করে জানা যায়, উক্ত চ্যানেলের পরিচালনাকারী মোঃ রানা মন্ডল (২৮), জেলা-গাইবান্ধা; এবং হাফেজ মাঃ মোঃ আব্দুর রহিম ওরফে শেরপুরী (৩৫), জেলা-বগুড়া এসব কাজের সাথে সরাসরি জড়িত।

গত ২৬ এপ্রিল সহকারী পুলিশ কমিশনার জনাব ধ্রুব জোতির্ময় গোপ এর নেতৃত্বে ইন্টারনেট রেফারেল টিম বেলা ১০ টায় উক্ত মোঃ রানা মন্ডলকে (২৮) তার মালিকানাধীন গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ থানাধীন ফুটানি বাজারস্থ রানা স্টুডিওতে থেকে গ্রেপ্তার করে, দুইদিনের রিমান্ড শেষে রানা মণ্ডলকে বিজ্ঞ আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। উক্ত ইউটিউব চ্যানেলে সংশ্লিষ্ট ভিডিওসহ একই রকম প্রায় ছয় শতাধিক মনগড়া ভিডিও পাওয়া যায় যা সমাজ, ধর্ম ও রাষ্ট্রের জন্য হুমকিস্বরূপ। সে এরকম আরও একাধিক ইউটিউব চ্যানেল পরিচালনা করে।

সে তার নিজ নামীয় “রানা স্টুডিও” এর ভিতর গ্রেপ্তারকৃত হাফেজ মাঃ মোঃ আব্দুর রহিম ওরফে শেরপুরী(৩৫) এর দ্বারা উক্ত বিভ্রান্তিকর, মনগড়া ও উষ্কানীমূলক ভিডিও গুলো ধারণ করত। পরে এই ভিডিওর সাথে অন্যান্য ভিডিওর কাটপিছ সম্পাদনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করত। আব্দুর রহিম ওরফে শেরপুরী দাওরায়ে হাদিস বিষয়ে দাওয়াতুল হক আদর্শ মাদ্রাসা, বগুড়া পড়াশোনা করেছেন। পেশায় সে একজন ইমাম ও ওয়াজকারী।

তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে হেফাজতের জ্বালাও পোড়াও কে সমর্থন জানিয়ে ও সহিংসতাকারি হেফাজত নেতারদের মুক্তির জন্য এবং বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে ইতোমধ্যে ধৃত রানা মন্ডল এর প্রত্যক্ষ সহযোগিতায় ধর্মের অপব্যাখ্যা দিয়ে এসব উগ্রবাদি ও অসত্য প্রোপ্যাগান্ডা মূলক ভিডিও বানিয়েছে।

তাদের বিরুদ্ধে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২৫/২৮/২৯/৩১/৩৫ ধারায় মামলা নং ৩২ তারিখ ২৭/০৪/২০২১ দায়ের করা হয়। আব্দুর রহিম ওরফে শেরপুরী কে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে সাত দিনের পুলিশ রিমান্ডের আবেদন করা হয়েছে।

প্রকৌশল নিউজ/এমআরএস