গৃহকর্মী নির্যাতনে দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি


প্রকৌশল প্রতিবেদক :
গৃহকর্মী নির্যাতনে দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি
  • Font increase
  • Font Decrease

রাজধানীর উত্তরার ৯ নম্বর সেক্টরে এক গৃহকর্মীকে (১৮) নির্যাতনের ঘটনায় গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক গভীর উদ্বেগ প্রকাশ করছে। একই সঙ্গে এ ঘটনার প্রকৃত কারণ উদঘাটন করে দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি এবং এমন ঘটনা বন্ধে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

শনিবার গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের সদস্য সচিব নাজমা ইয়াসমীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, ওই কিশোরী (১৮) উত্তরা ৯ নম্বর সেক্টরের একটি বাসায় গত একবছর ধরে কাজ করে আসছে। গত বুধবার (৯ জুন) দুপুরে ভাত রান্না করতে দেরি হওয়ায় গৃহকর্তার মেয়ে শিক্ষানবিশ আইনজীবী তানজিলা রহমান চুলায় বসানো পাতিল থেকে ভাতের গরম মাড় নিয়ে কিশোরীর পিঠে ঢেলে দেন।

বলা হয়, এতে তার ঘাড় ও পিঠ ঝলসে যায়। ১১ জুন জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ নম্বরে ফোন দিলে উত্তরা পশ্চিম থানার পুলিশ তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। গুরুতর আহত ওই গৃহকর্মী বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) চিকিৎসাধীন রয়েছেন।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকের ওপর নির্যাতন, হত্যা, ও মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে। গৃহশ্রমিক হিসেবে যেমন তাদের রয়েছে কিছু ন্যায্য অধিকার, তেমনি রয়েছে মানুষ হিসেবে মর্যাদা পাওয়ার অধিকার। করোনাকালে গৃহশ্রমিকরা সরকারি ও বেসরকারি পর্যায় থেকে তেমন কোনো সাহায্য বা সহযোগিতা পায়নি এবং তাদের একটি বড় অংশই চাকরিচ্যুত এবং কর্মহীন। ফলে তাদের বেঁচে থাকাটাই এখন কঠিন হয়ে পড়েছে। এরকম পরিস্থিতিতে তাদের ওপর এ ধরনের সহিংসতা ও নির্যাতনের ঘটনা অমানবিকতার চরম নিদর্শন। এই ঘটনায় দায়ী ব্যক্তিকে দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক মনে করছে, সম্প্রতি সরকার ঘোষিত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্ক্ষিত গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। তাই গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক অবিলম্বে নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে।

প্রকৌশল নিউজ/এমআরএস