বাজেট : মাইক্রোবাস আমদানিতে শুল্ক হ্রাস


প্রকৌশল নিউজ প্রতিবেদক :
বাজেট : মাইক্রোবাস আমদানিতে শুল্ক হ্রাস

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

জীবন-জীবিকায় প্রধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ শিরোনামে নতুন অর্থবছরের (২০২১-২২) বাজেট দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেখানে প্রস্তাবিত বাজেটে নসিমন, লেগুনার মতো দুর্ঘটনাপ্রবণ যানবাহনের ব্যবহার নিরুত্সাহিত করে বিকল্প গণপরিবহন হিসেবে মাইক্রোবাস ব্যবহার উত্সাহিত করতে মাইক্রোবাস আমদানিতে শুল্কহার হ্রাস করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। 

সেইসাথে, পাশাপাশি পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির ব্যবহার উত্সাহিত করতে হাইব্রিড গাড়ি আমদানিতে শুল্কহার পুনর্বিন্যাস করার প্রস্তাব করেছেন তিনি।

এর বাইরে ডাম্পার/টিপার সংযোজনকারী শিল্পের সুরক্ষায় সিকেডি অবস্থায় ডাম্পার/টিপার আমদানির ক্ষেত্রে শুল্ককার হ্রাস করার প্রস্তাব করা হয়েছে ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে। মোটরসাইকেল উত্পাদনকারী/সংযোজনকারী শিল্পের জন্য বিদ্যমান প্রজ্ঞাপনে নতুন কয়েকটি কাঁচামাল অন্তর্ভুক্ত করে পশ্চাদ সংযোগ শিল্পের প্রসারের লক্ষ্যে প্রয়োজনীয় সংশোধন আনার প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে জ্বালানি সাশ্রয়ী বাহন হিসেবে মোপেড মোটরসাইকেলের কথা উল্লেখ করেছেন অর্থমন্ত্রী। তিনি বাহনটির সাশ্রয়ী মূল্য নিশ্চিত করার লক্ষ্যে মোপেড এর শুল্কহার হ্রাস করার প্রস্তাব করেছেন।

প্রকৌলনিউজ/এসএআই