বনানীতে সমাহিত হলেন কবরী


প্রকৌশল নিউজ :
বনানীতে সমাহিত হলেন কবরী
  • Font increase
  • Font Decrease

রাজধানীর বনানী কবরস্থানে সমাহিত করা হয়েছে বরেণ্য অভিনেত্রী সারাহ বেগম  কবরীকে।

শনিবার দুপুরে জানাজা সম্পন্ন করে স্বাস্থবিধি মেনে তাকে সমাহিত করা হয়। 

বীর মুক্তিযোদ্ধা এই অভিনয়শিল্পীকে জানাজা শুরুর আগে বনানী কবরস্থানের সামনে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার দেওয়া হয়। এর আগে হাসপাতালের হিম ঘর থেকে কবরীর মরদেহ মোহাম্মদপুর আল মারকাজুলে নেওয়া হয়। সেখানে গোসল করানো শেষে তাঁর মরদেহ গুলশান-২ নম্বর এলাকার লেক রোডের বাড়িতে শেষবারের মতো নেওয়া হয়। 

করোনায় আক্রান্ত হয়ে শুক্রবার রাত ১২টা ২০মিনিটে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন  দেশ বরেণ্য এই গুনী অভিনেত্রী।।
গত ১৫ এপ্রিল বিকেলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছিল। 

এর আগে গত ৫ এপ্রিল রাতে তাকে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। ৭ এপ্রিল রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে চিকিৎসকরা দ্রুত তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তরের কথা জানান। তখন এই অভিনেত্রীকে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে স্থানান্তর করা হয়।

১৯৬৪ সালে সুভাষ দত্তের ‘সুতরাং’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় কবরীর। ১৯৬৫ সালে অভিনয় করেন ‘জলছবি’ ও ‘বাহানা’য়, ১৯৬৮ সালে ‘সাত ভাই চম্পা’, ‘আবির্ভাব’, ‘বাঁশরি’, ‘যে আগুনে পুড়ি’। ১৯৭০ সালে ‘দীপ নেভে নাই’, ‘দর্পচূর্ণ, ‘ক খ গ ঘ ঙ’, ‘বিনিময়’ ছবিগুলো।

কবরী অভিনয়ের পাশাপাশি সিনেমা পরিচালনা করেছেন। কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ রচনাও করেছেন তিনি। আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন বরেণ্য এই অভিনেত্রী।

প্রকৌশল নিউজ/এমআর