করোনার ৩শ ৪টি জিনোম সিকোয়েন্স ডেটা জমা দিলো বিসিএসআইআর


প্রকৌশল নিউজ:
করোনার ৩শ ৪টি জিনোম সিকোয়েন্স ডেটা জমা দিলো বিসিএসআইআর
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে করোনার ভাইরাসের ৩০৪টি জিনোম সিকোয়েন্স ডেটা গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটা (জিআইএসএআইডি) প্রতিষ্ঠানে জমা দিয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। কোভিড-১৯ মহামারির জন্য দায়ী করোনা ভাইরাসের জিনোমিক ডেটা জমা রাখছে জিআইএসএআইডি।

এর মধ্যে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি ডেটা জমা দিয়েছে বিসিএসআইআর। বুধবার (১৩ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আফতাব আলি শেখ সংবাদ সম্মেলনে এ কথা বলেন। প্রতিষ্ঠানটির গবেষণার অগ্রগতির বিষয়ে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হলেও এ বিষয়ে কিছু জানাতে পারেননি তিনি।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘বাংলাদেশ জিনোম গবেষণায় ন্যূনতম সুযোগ থাকা সত্ত্বেও করোনা মহামারির সময়ে আমাদের গবেষণার এ অর্জন বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার উচ্ছ্বসিত প্রশংসা পেয়েছে। ’

তিনি বলেন, ‘অতি সম্প্রতি বহুল প্রচারিত আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএনএন কোভিড-১৯ এর গবেষণায় অগ্রগতির জন্য বাংলাদেশের গবেষকদলের ভূয়সী প্রশংসা করেন। ’

সংবাদ সম্মেলনে উপস্থিত গণমাধ্যমকর্মীরা এসময় জানতে চান গবেষণার অগ্রগতি নাকি সিএনএনের প্রশংসা জানানোর জন্য সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। এমন প্রশ্নের উত্তরে তিনি যুক্তিযুক্ত কোনো জবাব দিতে পারেননি। এক পর্যায়ে বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আফতাব আলি শেখ সভাস্থল ত্যাগ করেন।