দেশে করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২৯৭


প্রকৌশল প্রতিবাদক :
দেশে করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২৯৭
  • Font increase
  • Font Decrease

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ১৪ ডিসেম্বর সকাল ৮ টা থকে ১৫ ডিসেম্বর সকাল ৮ টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৩৮ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৯৭ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮০ হাজার ৩০২ জন। মৃত ৪ জনের মধ্যে ৩ জন পুরুষ এবং ১ জন নারী।

বুধবার (১৫ ডিসেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারাদেশে ৮৪৮টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৮ হাজার ৩১৭ টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ২৮ হাজার ১৫৩ টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ১১ লাখ ৯৩ হাজার ২৫৮ টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১ দশমিক ০৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ১২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৬৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৪ হাজার ৯৩৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত চারজনের মধ্যে রয়েছেন ৪১ থেকে ৫০ বছরের একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুইজন এবং ৬১ থেকে ৭০ বছরের মধ্যে একজন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত চারজনের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগের একজন, রাজশাহী বিভাগে একজন, খুলনা বিভাগে একজন এবং রংপুর বিভাগে একজন। মৃত চারজনের মধ্যে সরকারি হাসপাতালে তিনজন এবং বেসকারি হাসপাতালে একজন মারা গেছেন।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৪৭ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১০৯ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৮৮ হাজার ৫৯৯ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ৫৩ হাজার ৯৪৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩৪ হাজার ৬৫৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে। গত শনিবার (২০ নভেম্বর) প্রথমবারের মতো দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। এদিন করোনা শনাক্ত হয়েছিল ১৭৮ জনের।