আবারও আফগানিস্তানে জুমার নামাজ চলাকালে বোমা হামলা


আন্তর্জাতিক ডেস্ক :
আবারও আফগানিস্তানে জুমার নামাজ চলাকালে বোমা হামলা
  • Font increase
  • Font Decrease

আফগানিস্তানে শুক্রবার জুমার নামাজ চলাকালে সুন্নি নিয়ন্ত্রিত একটি মসজিদে আবারও বোমা হামলার ঘটনা ঘটেছে।  এই বিস্ফোরণে অন্তত তিনজন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ খবর জানা গেছে।

দেশটির পূর্বাঞ্চলীয় নানগারহর প্রদেশের স্পিন গড় জেলার একটি মসজিদে স্থানীয় সময় দুপুর ১টা ৩০ মিনিটের দিকে এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিস্ফোরণে এ পর্যন্ত তিনজনের মৃত্যু ও ১৫ জনের আহত হওয়ার বিষয়টি স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসক বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেছে।

তালেবানের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে ওই হামলার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, জুমার নামাজের সময় সিন গড় জেলার একটি মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।  সেখানে বেশ কয়েকজন হতাহতও হয়েছে।

নানগারহার প্রদেশ সরকারের মুখপাত্র কারি হানিফ বার্তা সংস্থা এপি’কে জানিয়েছেন, বোমাটি সম্ভবত মসজিদের ভেতর বসানো ছিল।

এখন পর্যন্ত কোনো দল বা গোষ্ঠী বিস্ফোরণের দায় স্বীকার করেনি। তবে তালেবানশাসিত আফগানিস্তানে সম্প্রতি জঙ্গিগোষ্ঠী আইএস একাধিক মসজিদে জুমার নামাজ চলাকালে হামলা চালিয়েছে। আগের হামলাগুলো শিয়াদের মসজিদে হলেও এবারের হামলার শিকার মসজিদটিতে মূলত সুন্নি মুসলিমরা নামাজ পড়তেন।

নানগারহরে ২০১৫ সালে ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখা আত্মপ্রকাশ করেছে। চলতি বছরের আগস্টে তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর ওই প্রদেশে বেশ কয়েকটি রক্তক্ষয়ী হামলার পেছনে আইএসের হাত হয়েছে। চলতি মাসের শুরুর দিকে রাজধানী কাবুলের সামরিক হাসপাতালে আইএসের হামলায় ১৯ জন নিহত ও ৫০ জনের বেশি মানুষ আহত হন।

এছাড়া তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর  দেশটির সংখ্যালঘু  শিয়া মসজিদে জুমার নামাজ চলাকাল দুই দফায় পৃথক হামলায় ১২০ জনের বেশি মানুষ নিহত হন।

প্রকৌশলনিউজ/সু