এবার ভারতেও 'ওমিক্রন' শনাক্ত


আন্তর্জাতিক ডেস্ক :
এবার ভারতেও 'ওমিক্রন' শনাক্ত
  • Font increase
  • Font Decrease

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ এবার ভারতেও শনাক্ত হয়েছে। ভারতের কর্নাটক রাজ্যে বৃহস্পতিবার দু'জনের দেহে 'ওমিক্রন'-এর সংক্রমণ শনাক্ত হয়।

বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে এনডিটিভির এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

ভারতে করোনার নতুন ধরন 'ওমিক্রন' শনাক্ত হওয়ায় এখন পর্যন্ত বিশ্বের ২৫টি দেশে এই ধরনটির সন্ধান মিলেছে। এর আগে বৃহস্পতিবারই যুক্তরাষ্ট্রে করোনার নতুন এই ধরনের আক্রান্ত রোগী শনাক্ত হয়।

গত ২৪ নভেম্বর করোনার এই নতুন ধরন দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে দেশটির কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে নতুন এই ধরনটিকে 'বি.১.১.৫২৯' নামে ডাকা হচ্ছিল। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসের নতুন এ ধরনের নামকরণ করে 'ওমিক্রন' এবং একে 'উদ্বেগজনক' ধরন বলে আখ্যায়িত করে।

মহামারি পরিস্থিতি যখন অনেকেটাই স্বাভাবিকের দিকে ফিরছিল, ঠিক সেই মুহূর্তে করোনাভাইরাসের নতুন ধরন বিশ্বজুড়ে ফের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। করোনার সবচেয়ে ‘ভয়াবহ ও খারাপ’ ধরন হিসেবে চিহ্নিত 'ওমিক্রন' টিকায় প্রতিরোধ হবে কিনা, করোনাজয়ীদের ফের এই ধরনে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে কিনা-এসব বিষয় বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। তবে ওমিক্রন নিয়ে প্রাথমিক তথ্য বিশ্লেষণের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ইতোমধ্যে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদেরও নতুন এই ধরনে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।