করোনাভাইরাসের নতুন ধরন নিয়ন্ত্রণের বাইরে চলে যায়নি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


প্রকৌশল নিউজ ডেস্ক :
করোনাভাইরাসের নতুন ধরন নিয়ন্ত্রণের বাইরে চলে যায়নি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
  • Font increase
  • Font Decrease

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, খুব দ্রুত ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরন এখনও নিয়ন্ত্রণের বাইরে চলে যায়নি। বিদ্যমান ব্যবস্থাগুলো প্রয়োগ করে এটি নিয়ন্ত্রণে রাখা যেতে পারে বলে মনে করে সংস্থাটি।

সোমবার ডব্লিউএইচও’র জরুরি পরিষেবা বিষয়ক প্রধান মাইকেল রায়ান সংবাদ সম্মেলন করে বলেন, আমরা মহামারিটির এই ধরনের মধ্যে দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ার পয়েন্ট পেয়েছি। তবে এটি নিয়ন্ত্রণে থাকার মধ্যেই পেয়েছি। সুতরাং এই পরিস্থিতিটি সেই অর্থে নিয়ন্ত্রণের বাইরে নয়। তবে একে তার নিজস্ব গতিতে ছেড়ে দেওয়া যায় না।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এমনই তথ্য পাওয়া গেছে।

এর আগে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক ভাইরাসের নতুন রূপটি ‘নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে’ বলে দাবি করেন। যখন ব্রিটিশ কর্মকর্তারা বলছিলেন, ধরনটি মূল স্ট্রেনের চেয়ে ৭০ শতাংশ বেশি সংক্রামক।

রায়ান বলেন, বর্তমানে এই ধরন মোকাবিলায় যে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে, তা সঠিক পদক্ষেপ। আমরা যা করছি, তা করা দরকার। আমাদের শুধু আরও কিছুটা সচেতনভাবে চলতে হবে। আর তা করলেই এই ভাইরাসটি আমরা নিয়ন্ত্রণে আনতে পারি, তা নিশ্চিত করব।

তিনি বলেন, ভাইরাস সম্পর্কিত কিছু ধারণা বিশ্লেষণ করলে বোঝা যায়, আমাদের আরও পরিশ্রম করতে হবে। এমনকি ভাইরাসের ক্ষেত্রে আরও কিছুটা দক্ষ হয়ে উঠলেও থামানো যেতে পারে কভিড-১৯।

প্রায় ৩০টি দেশ ভাইরাসের এই ধরন যেন ছড়িয়ে না পড়ে সেজন্য ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকা ভ্রমণে নিজেদের সীমানা বন্ধ করে দিয়েছে। দেশ দুটিতে এই নতুন ধরন ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।