ঢাকায় ঈদের জামাতসমূহ


নিউজ ডেস্ক :
ঢাকায় ঈদের জামাতসমূহ
  • Font increase
  • Font Decrease

শুক্রবার উদযাপিত হবে ইসলাম ধর্মাবলম্বিদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে ঈদের জামাত। সরকারি নির্দেশনা অনুযায়ী গত বছরের মতো এবারও ঈদের নামাজ হবে মসজিদের ভেতর। 

নামাজের পর কোলাকুলি ও হাত মেলানো থেকে বিরত থাকতে হবে মুসল্লিদের। সবাইকে বাসা থেকে অজু করে মসজিদে যেতে হবে। অবশ্যই নামাজ পড়ার সময় মাস্ক পরতে হবে। নামাজের কাতারে স্বাস্থ্যবিধি মেনে দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হবে। এসব নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

আসুন জেনে নেই রাজধানী ঢাকার কোথায় এবং কখন ঈদের জামাতসমূহ অনুষ্ঠিত হবে :

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে শুক্রবার (১৪ মে) প্রতিবছরের মতো এবারও ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। সেখানে ঈদুল ফিতরের প্রধান এবং প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এরপর পর্যায়ক্রমে আরও চারটি জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় মসজিদ ছাড়াও ঢাকার মসজিদগুলোতে এক বা একাধিক ঈদ জামাতের ব্যবস্থা থাকছে। সেগুলো হলো- পুরান ঢাকার চকবাজার শাহী মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি জামাত হবে। বড় কাটরা মাদরাসা মসজিদে একটি ঈদ জামাত হবে সকাল ৮টায়। লালবাগ শাহী মসজিদে সকাল সাড়ে ৮টায় একটি জামাত হবে।

নবাবগঞ্জ বড় মসজিদে ঈদের জামাত হবে তিনটি- সকাল ৭টায়, ৮টায় ও ৯টায়। আজিমপুর কবরস্থান মসজিদে সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায় চারটি জামাত হবে। আর ছাপড়া মসজিদে তিনটি জামাত হবে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়।

মিরপুর দারুস সালাম লালকুঠি বড় মসজিদে সকাল ৭টায় একটি জামাত হবে এবার। ধানমন্ডির তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৭টা ও সকাল ৯টায়; ধানমন্ডির বায়তুল আমান মসজিদে সকাল সাড়ে ৮টায়; ঈদগাহ মাঠ মসজিদে ৮টায় এবং সোবহানবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

পুরান ঢাকা তারা মসজিদে সকাল সাড়ে ৮টা ও ৯টায়; রায়সাহেব বাজার জামে মসজিদে সাড়ে ৮টায়; নিমতলী ছাতা মসজিদে সকাল ৮টা ও ৯টায়, আগামছি লেইন জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় এবং বায়তুল মামুর জামে মসজিদে সকাল সোয়া ৮টা ও ৯টায় ঈদের জামাত হবে।

গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল ৬টা, সাড়ে ৭টা এবং সাড়ে ৯টায় ঈদের তিনটি জামাত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ এবং শহীদুল্লাহ হল জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদ জামাত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।