ভারত থেকে ২শ’টন তরল অক্সিজেন নিয়ে ‘অক্সিজেন এক্সপ্রেস’ বাংলাদেশে এসেছে


প্রকৌশল প্রতিবেদক :
ভারত থেকে ২শ’টন তরল অক্সিজেন নিয়ে ‘অক্সিজেন এক্সপ্রেস’ বাংলাদেশে এসেছে
  • Font increase
  • Font Decrease

ভারত থেকে ২শ’টন তরল অক্সিজেন নিয়ে ভারতের ‘অক্সিজেন এক্সপ্রেস’ শনিবার রাত ১১টায় বাংলাদেশে প্রবেশ করেছে। ভারত-বাংলাদেশ চেম্বারের পরিচালক, সারথী সিএন্ডএফ এজেন্টের সিইও মতিয়ার রহমান এতথ্য নিশ্চিত করে জানান,বিশেষ ব্যবস্থায় রাতেই কাস্টম ও ইমিগ্রেশন আনুস্ঠানিকতা সম্পন্ন করে ‘অক্সিজেন এক্সপ্রেস’ বেনাপোল স্থলবন্দর হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এ ট্রেন বঙ্গবন্ধু সেতুর পশ্চিম অংশে গিয়ে অক্সিজেন খালাস করবে।

প্রথমবারের মতো ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস ১০টি কন্টেইনারে ২০০ টন তরল মেডিক্যাল অক্সিজেন (এলএমও) বাংলাদেশে এলো। 
 
বাংলাদেশে করোনার প্রকোপে অক্সিজেনের চাহিদা বাড়ায় এর আগে ঈদের দিন ১৮০ মেট্রিক টন অক্সিজেন ভারত থেকে এসেছে। এর মধ্য দিয়ে বাংলাদেশে ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেসের যাত্রা শুরু হলো।

গত ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন পরিষেবা শুরু করার পর এই প্রথম দেশের বাইরে অক্সিজেন এক্সপ্রেস চালু করল ভারত। এ পর্যন্ত, ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চালু করা হয়েছিল।

২৪ জুলাই টাটা দক্ষিণ পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোলে ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন পরিবহনের চাহিদা জানায়। এই চালানটি বাংলাদেশের তরল মেডিক্যাল অক্সিজেনের প্রয়োজনীয় মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

শনিবার সকাল ৯টা ২৫ মিনিটে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন লোডিং সম্পন্ন করে বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে অক্সিজেন এক্সপ্রেস। অক্সিজেন চলমান করোনা সংকট মোকাবেলায় দেশের হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে।