সিনোফার্মের আরও ৫৪ লাখ টিকা দেশে পৌঁছেছে


প্রকৌশল প্রতিবেদক :
সিনোফার্মের আরও ৫৪ লাখ টিকা দেশে পৌঁছেছে
  • Font increase
  • Font Decrease

চীনের সঙ্গে করোনার টিকা চুক্তির আওতায় শুক্রবার দিবাগত রাত পৌনে ১টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫৪ লাখ টিকা দেশে এসে পৌঁছেছে।  

মহামারী করোনা মোকাবিলায় সরকার সবচেয়ে গুরুত্ব দিচ্ছে দেশের মানুষকে টিকা দিতে। আর এজন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে এরই মধ্যে আসতে শুরু করেছে করোনার টিকা।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) দিবাগত রাতে এমএনসি অ্যান্ড এইচের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক টিকা গ্রহণের জন্য বিমানবন্দরে ছিলেন।

বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বিমানবন্দরে টিকা গ্রহণ করেছেন। এই চালানে টিকা এসেছে ৫৪ লাখ ১ হাজার ৩৫০ ডোজ। সেগুলো পরে স্টোরেজে পাঠিয়ে দেওয়া হয়েছে। ”

এর আগে দুই দফায় ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার দিয়েছে চীন। প্রথম দফায় গত ১২ মে চীন বাংলাদেশকে সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা উপহার দেয়। দ্বিতীয় দফায় ৬ লাখ ডোজ টিকা উপহার দিয়েছিল চীন।

এ নিয়ে সিনোফার্মের মোট ১ কোটি ৯৯ লাখ ১ হাজার ৩৫০ ডোজ টিকা পেল বাংলাদেশ।

কয়েক ধাপে চীন থেকে কেনা এবং উপহারের টিকা দেশে আসে। দেশে এখন যে টিকাদান কর্মসূচি চলছে, তার একটি বড় অংশকেই এ টিকা দেওয়া হচ্ছে। এছাড়া উভয় দেশ যৌথভাবে টিকা উৎপাদনের চুক্তিও করেছে।

প্রকৌশলনিউজ/সু