সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান ফের বন্ধ


প্রকৌশল প্রতিবেদক :
সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান ফের বন্ধ
  • Font increase
  • Font Decrease

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ বাড়লে পুনরায় তা বন্ধ করে দেয়া হবে।

শনিবার (১১ সেপ্টম্বর) সকালে জামালপুর সার্কিট হাউজে পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে যোগ দিয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। গত দেড় বছর বাদে শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগের দিন এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, দীর্ঘ ১৭ মাস পর আগামীকাল রোববার থেকে খোলা হচ্ছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করলে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার সম্ভাবনা কম। তারপরও সংক্রমণ বেড়ে যাবার আশঙ্কা দেখা দিলে প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠান ফের বন্ধ করে দেয়া হবে।

মহামারীর শুরুতে গত বছরের মার্চে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছিল। প্রায় দেড় বছর পর আগামীকাল রোববার থেকে আবার সব স্কুল কলেজ খুলে দেয়ার প্রস্তুতি চলছে। বছরের শেষভাগে এসএসসি ও এইচএসসির পাশাপাশি পঞ্চমের প্রাথমিক সমাপনী, অষ্টমের জেএসসি-জেডিস এবং প্রাথমিক ও মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা নেয়ারও পরিকল্পনা রয়েছে সরকারের।

মন্ত্রী আরও বলেন, দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকলেও পড়াশুনা বন্ধ ছিল না। টেলিভিশন ও অনলাইনের মাধ্যমে পড়াশুনা চালানো হয়েছে। কোন শিক্ষার্থী বা তার পরিবারের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে বা উপসর্গ থাকলে তাদেরকে বিদ্যালয়ে না পাঠানোর অনুরোধও জানান তিনি।

এ সময় তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী এমপি ও সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।