ছাত্রদলের মামলায় ছাত্রলীগের ৬৬ জন আসামী


নিজস্ব প্রতিবেদক :
ছাত্রদলের মামলায় ছাত্রলীগের ৬৬ জন আসামী
  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২ সালে ছাত্রদলের সোহেল-আরিফ কমিটির সদস্যরা উপাচার্য ও প্রক্টরের সাথে সৌজন্য সাক্ষাতের উদ্দেশ্য যাওয়ার সময় ছাত্রলীগের হামলার স্বীকার হন। ঐ ঘটনার জেরে তৎকালীন সাধারণ সম্পাদক মো. আরিফুল ইসলাম বাদী হয়ে ছাত্রলীগের মোট ৬৬ জনকে আসামি করে মামলা করেছেন।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের দপ্তর সম্পাদক মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগত ২৭ সেপ্টেম্বর, ২০২২ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নবগঠিত কমিটির (সোহেল-আরিফ কমিটি) সদস্যরা উপাচার্য ও প্রক্টরের সাথে সৌজন্য সাক্ষাতের উদ্দেশ্যে যাওয়ার পথে আগে থেকেই ক্যাম্পাসে সশস্ত্র অবস্থান নেওয়া ছাত্রলীগ সন্ত্রাসীরা স্যার এ এফ রহমান হলের সামনে হত্যার উদ্দেশ্যে পরিকল্পিতভাবে ধারালো অস্ত্র, লাঠিসোটা, স্ট্যাম্পসহ দেশীয় অস্ত্রশস্ত্র সজ্জিত হয়ে ছাত্রদলের নেতাদের ওপর নৃশংস হামলা করে।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অনেক নেতাকর্মী গুরুতর আহত হয়।

ওই ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছাত্রলীগের তৎকালীন কেন্দ্রীয় সভাপতি, সাধারণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি, সাধারণ সম্পাদক এবং স্যার এ এফ রহমান হলের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ মোট ৬৬ জনকে আসামি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন সাধারণ সম্পাদক মো. আরিফুল ইসলাম বাদী হয়ে আজ সংশ্লিষ্ট আদালতে মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে শাহবাগ থানাকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ প্রদান করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, একটি বৈষ্যম্যহীন, ন্যায়ভিত্তিক, মতপ্রকাশের স্বাধীনতার অধিকারসম্পন্ন সমাজ ও রাষ্ট্র গঠনের প্রয়োজনে সন্ত্রাসী-দুর্বৃত্তদের প্রাপ্য শাস্তি নিশ্চিত করা অত্যাবশ্যক। বিগত ১৬ বছর ধরে দেশে যে সন্ত্রাস, অন্যায় ও ভয়ের রাজত্ব কায়েম করা হয়েছিল, এর যথাযথ বিচার নিশ্চিতেই এই মামলা। যাতে আগামীদিনে আবার কোনো দুর্বৃত্তরা শিক্ষাঙ্গনে অন্যায়, অপরাধ করার বা মুক্ত মতপ্রকাশ বাধাগ্রস্থ করার দুঃসাহস না করে।

গত ১৬ বছরে শিক্ষাঙ্গনে সংঘটিত সকল অপরাধের বিচার নিশ্চিতে জাতীয়তাবাদী ছাত্রদল বদ্ধপরিকর বলেও এতে বলা হয়।