ভ্যানিটি ব্যাগ ছিনতাইকারীর চক্রের কাছে মিললো মন্ত্রীর আইফোন


প্রকৌশল প্রতিবেদক :
ভ্যানিটি ব্যাগ ছিনতাইকারীর চক্রের কাছে মিললো মন্ত্রীর আইফোন
  • Font increase
  • Font Decrease

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের আইফোন উদ্ধারসহ চোর চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এর (ডিএমপি) রমনা বিভাগের ধানমন্ডি থানা পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলো- মোঃ সগির, মোঃ সুমন মিয়া, মোঃ জাকির, মোঃ হামিদ আহম্মেদ সোহাগ ওরফে আরিফ ও মোঃ জীবন। এসময় তাদের কাছ থেকে ১টি মোটরসাইকেল, দুটি আই-ফোন, বিভিন্ন মডেলের ১০ টি ফোন, ১টি ল্যাপটপ ও মোবাইলের ভাঙ্গা বিভিন্ন যন্ত্রাংশ উদ্ধার করা হয়।

তাদের গ্রেপ্তার সম্পর্কে সোমবার রাজধানীর ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার মোঃ সাজ্জাদুর রহমান বলেন, গত রোববার থেকে ধারাবাহিক অভিযানে রাজধানীর বিভিন্ন এলাকা হতে তাদেরকে গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় মন্ত্রী মহোদয়ের আই-ফোনসহ একাধিক মোবাইল।

পরিকল্পনা মন্ত্রী মোবাইল উদ্ধার সম্পর্কে পুলিশের এই কর্মকর্তা বলেন, গত ১২ জুলাই বেলা সোয়া ৬ টায় ধানমন্ডি সাতমসজিদ রোড এনসিসি ব্যাংকের সামনে থেকে নুসরাত জাহান নামের এক মেয়ের ভ্যানিটি ব্যাগ দুইজন ছিনতাইকারী মোটরসাইকেল যোগে এসে নিয়ে যায়। যার মধ্যে তার ব্যবহৃত একটি আই-ফোন ছিলো। এ ঘটনায় তার অভিযোগের প্রেক্ষিতে ধানমন্ডি থানায় একটি মামলা হয়।

এই মামলাটি তদন্ত করতে গিয়ে থানা পুলিশ প্রথমে সগির ও সুমন নামের দুই জনকে তাদের ব্যবহৃত মোটরসাইকেলসহ গ্রেপ্তার করে। এই মোটরসাইকেল দিয়ে তারা মূলত ছিনতাইয়ের কাজ করে থাকে। তাদের দেয়া তথ্যমতে গ্রেফতার করা হয় জাকিরকে যে ওই মেয়ের আইফোনটি কিনেছিলো। পরে জাকিরের দেয়া তথ্যমতে গ্রেপ্তার করা হয় টেকনোলজি এক্সপার্ট আরিফকে। এই আরিফের নিকট হতে উদ্ধার করা হয় পরিকল্পনা মন্ত্রীর মোবাইল।

এই আরিফ মূলত: বিভিন্ন সফটওয়ার ব্যবহার করে আইফোনসহ বিভিন্ন স্মার্টফোন আনলক ও আইএমইআই পরিবর্তন করে থাকে। পরবর্তী সময়ে অন্য পক্ষের মাধ্যমে তা বিক্রি করে দেয়। কিন্তু আরিফ পরিকল্পনা মন্ত্রীর আইফোন আনলক করার পর পরিকল্পনা মন্ত্রীর ছবি দেখে সেটা বিক্রি না করে তার নিকট রেখে দেয়। পুলিশ আরিফের কাছ থেকে আইএমইআই পরিবর্তনে ব্যবহৃত ল্যাপটপ, ১০টি বিভিন্ন মডেলের স্মার্টফোন ও একাধিক মোবাইলের ভাঙ্গা অংশ উদ্ধার করে। আরিফের ল্যাপটপে থাকা বিভিন্ন তথ্য উপাত্ত যাচাই বাছাই ও ব্যাপক জিজ্ঞাসাবাদ শেষে আদাবর এলাকা থেকে জীবন নামের একজনকে গ্রেপ্তার করে। যার থেকে উদ্ধার করা হয় বাদী নুসরাত জাহানের ছিনতাই হওয়া আই-ফোন।

উল্লেখ্য, গত ২১ মে রবিবার মাননীয় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান মহোদয় নিজ দপ্তর থেকে বেইলি রোডের বাসায় ফেরার পথে বিজয় সরণি ট্রাফিক সিগন্যালে সন্ধ্যা সাতটার দিকে গাড়ির জানালা খুলে মোবাইল ফোনে কথা বলার সময় এক ছিনতাইকারী মন্ত্রীর মোবাইল নিয়ে পালিয়ে যায়।

প্রকৌশ নিউজ/এমআরএস