বাজেটে বেকারদের জন্য বিশেষ বরাদ্দসহ ৪ দফা দাবি


প্রকৌশল প্রতিবেদক :
বাজেটে বেকারদের জন্য  বিশেষ বরাদ্দসহ ৪ দফা দাবি
  • Font increase
  • Font Decrease

আসন্ন বাজেটে বেকারদের জন্য বিশেষ বরাদ্দসহ ৪ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ যুব শক্তি। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এসব দাবি জানায় সংগঠনটি।

দাবিগুলো হলো, শিক্ষিত-প্রশিক্ষিত করোনাকালীন চাকুরিচ্যুত ও বিদেশ ফেরত বেকার যুবকদের মধ্যে যারা আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে চায় তাদেরকে সহজ শর্তে সহজ কিস্তিতে বিনা সুদে কমপক্ষে ৫ লক্ষ টাকা ঋণ প্রদান করা, বিদেশে যেতে ইচ্ছুক যুবকদের সরকারি খরচে বিদেশ পাঠানো এবং যাওয়ার পর কিস্তিতে অর্থ পরিশোধের ব্যবস্থা রাখা, চাকুরি করতে ইচ্ছুক বেকার যুবকদের জন্য সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে শূন্য পদে তড়িৎ নিয়োগের ব্যবস্থা করা এবং করোনাকালীন চাকুরিচ্যুতদের অগ্রাধিকার দেয়া, চাকুরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করা, আবেদন ফি মওকুফ করা ও চাকুরি না পাওয়া পর্যন্ত বেকার ভাতা দেয়া।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশে বেকার সমস্যা একটা মহামারি আকার ধারণ করেছে। করোনার মহামারিতে সে সমস্যা আরো প্রকট আকার ধারণ করেছে। বিভিন্ন সংগঠনের জরিপে দেশে বর্তমানে শুধু শিক্ষিত বেকার ৭৪ লাখ। এছাড়াও প্রশিক্ষিত চাকুরিচ্যুত, বিদেশ ফেরত সব মিলিয়ে প্রায় ৪ কোটি যুবক বেকার জীবন যাপন করছে। ৪ দফা দাবিপূরণ হলে দেশের যুবকদের সমস্যা অনেকটাই লাঘব হবে।

মানববন্ধনে যুব শক্তির আহ্বায়ক হানিফ বাংলাদেশি, গ্রীণ পার্টি লিডার আলম চৌধুরী, ডেপুটি লিডার ইকবাল আমিন, কেবিনেট সদস্য এ্যাড. মীর মোজাম্মেল হোসেন মিলন, ডা. আব্দুর রাজ্জাক, আন্তনী ডি কস্তা, শামসুজ্জামান রাকিব, ভূমিহীন আন্দোলনের সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন, টেলি কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিক্যাব)’র আহ্বায়ক মুর্শিদুল হক, ন্যাশনাল সার্ভিস পরিষদের সভাপতি আতিক হাসান রাজা প্রমুখ বক্তব্য দেন।