‘পাপুলের’ লক্ষ্মীপুর-২ আসন ও ৩৭১ ইউপিতে ভোট ১১ এপ্রিল


প্রকৌশল নিউজ :
‘পাপুলের’ লক্ষ্মীপুর-২ আসন ও ৩৭১ ইউপিতে ভোট ১১ এপ্রিল
  • Font increase
  • Font Decrease

ফৌজদারি অপরাধে দণ্ডিত কাজী শহিদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১১ এপ্রিল। একাদশ সংসদ নির্বাচনে এ আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র সাংসদ কাজী শহিদ ইসলাম পাপুল নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়েছিল।

একই দিন প্রথম ধাপে দেশের ৩৭১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিলও ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার লক্ষ্মীপুর আসনে উপনির্বাচন ও ৩৭১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ সময় ১৮ মার্চ, বাছাই হবে ১৯ মার্চ ও প্রত্যাহারের শেষ সময় ২৪ মার্চ। আর ভোট হবে ১১ এপ্রিল।

নির্বাচন কমিশনের বৈঠক শেষে  বিকেলে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার নির্বাচনের সময়সূচি ঘোষণা করেন।

প্রসঙ্গত, অর্থ ও মানব পাচারের মামলায় গত ২৮ জানুয়ারি কাজী শহিদ ইসলাম পাপুলকে চার বছরের সশ্রম কারাদণ্ড দেয় কুয়েতের আদালত। পাশাপাশি তাকে ১৯ লাখ কুয়েতি রিয়াল বা ৫৩ কোটি টাকা জরিমানাও করা হয়। 

গত বছরের ৬ জুন রাতে কুয়েতের বাসা থেকে আটক করা হয় তাকে। আটকের সাড়ে সাত মাস আর বিচারপ্রক্রিয়া শুরুর সাড়ে তিন মাসের মাথায় দণ্ডিত হন কাজী শহিদ ইসলাম পাপুল। 

কুয়েতের আদালতে দণ্ডিত হওয়ায় শহিদ ইসলাম পাপুল সংসদ সদস্য পদ হারান। রায়ের দিন, অর্থাৎ গত ২৮ জানুয়ারি আসনটি শূন্য ঘোষণা করা হয়। কোনো আসন শূন্য ঘোষণার পরবর্তী ৯০ দিনের মধ্যে সেখানে উপনির্বাচন দেওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

প্রকৌশল নিউজ/এমআর