বিশ্বে করোনায় মৃত্যু ৩২ লাখ ৮৪ হাজার ছাড়াল


আন্তর্জাতিক ডেস্ক :
বিশ্বে করোনায় মৃত্যু ৩২ লাখ ৮৪ হাজার ছাড়াল
  • Font increase
  • Font Decrease

মহামারি করোনাভাইরাসের থাবায় গোটা বিশ্ব বিপর্যস্ত। দিন দিন আরও ভয়ংকর হয়ে উঠছে এ ভাইরাস। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর সারি, আক্রান্তও হচ্ছে লাখে লাখে। মহামারি এ ভাইরাসের নতুন নতুন ধরন মানুষের মনে আতঙ্ক বাড়িয়ে দিয়েছে। এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সারা বিশ্বে মারা গেছেন ৩২ লাখ ৮৪ হাজারেরও বেশি মানুষ।

শনিবার (৮ মে) বেলা ১১টা পর্যন্ত করোনাভাইরাসের পরিসংখ্যান দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩২ লাখ ৮৪ হাজার ৩১ জন। আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ৭৫ লাখ ৫১ হাজার ৭৪২ জন। এ ছাড়া আক্রান্ত থেকে সুস্থ হয়ে উঠেছেন ১৩ কোটি ৪৯ লাখ ৯৯ হাজার ১৫০ জন।

বর্তমানে বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৯৪ লাখ ৬৩ হাজার ১২ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩৬ হাজার ২৫৯ জন, মারা গেছেন ১৩ হাজার ৭০৫ জন। 

করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের হিসেবে বর্তমানে শীর্ষে আছে ভারত। শুক্রবার (৭ মে) দেশটিতে আক্রান্তের সংখ্যা ছিল ৪ লাখ ১ হাজার ৩২৬ জন, আর এ রোগে সেখানে মারা গেছেন ৪ হাজার ১৯৪ জন। ভারতে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩৭ লাখ ৩১ হাজার ২৬১ জন।

এ তালিকায় ভারতের পরেই আছে দক্ষিণ আফ্রিকার বৃহত্তম দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৩৩৭ জন, মারা গেছেন ২ হাজার ২১৭ জন। দেশটিতে বর্তমানে ১ লাখ ২৭ হাজার ৪১৯ জন সক্রিয় করোনা রোগী আছেন।

২৪ ঘণ্টায় ৪৯ হাজার ২৬৯ জন নতুন আক্রান্ত রোগী ও ৭৭৫ জন মৃতের সংখ্যা নিয়ে তালিকায় তৃতীয় স্থানে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। এই মুহূর্তে সেখানে সক্রিয় করোনা রোগী আছেন ৬৬ লাখ ৭০ হাজার ৩৪৬ জন।

করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের হিসেবে বর্তমানে ভারত শীর্ষে অবস্থান করলেও গত বছর মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ৬০৪ জন, মারা গেছেন ৫ লাখ ৯৪ হাজার ৯০৯ জন।

ব্রাজিলে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৩৬০ জন, মারা গেছেন ৪ লাখ ১৯ হাজার ২৮৯ জন। ভারতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৮ লাখ ৮৬ হাজার ৬১১ জন, আর এ রোগে আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছেন মোট ২ লাখ ৩৮ হাজার ২৬৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী সার্স-কোভ-২ ভাইরাস, যা বিশ্বে সাধারণভাবে পরিচিতি পায় করোনাভাইরাস নামে। শনাক্ত হওয়ার তিন মাসের মধ্যে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়ে এই ভাইরাসটি।

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ যদিও অভিযোগ করে আসছে, চীনের গবেষণাগারে এই ভাইরাসটি কৃত্রিমভাবে প্রস্তুত করা হয়েছে, তবে চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে বলছে, প্রাকৃতিকভাবেই আবির্ভাব ঘটেছে সার্স-কোভ-২ ভাইরাসটির।