কৃষকদের ডাকা বনধ্; অচল ভারত


প্রকৌশল নিউজ :
কৃষকদের ডাকা বনধ্; অচল ভারত
  • Font increase
  • Font Decrease

বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের ডাকা বনধ্-এ প্রায় অচল পুরো ভারত। মঙ্গলবার (৮ ডিসেম্বর) ভারতের বিভিন্ন রাজ্যে রেললাইন ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন কৃষকরা।

দিল্লির আন্দোলনরত কৃষকদের সঙ্গে দেখা করার একদিন পর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গৃহবন্দি করেছে দিল্লি পুলিশ। এর আগে উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির প্রেসিডেন্ট অখিলেশ যাদবকে গৃহবন্দি করা হয়।

মঙ্গলবার সকালে উড়িশার ভুবনেশ্বর রেলস্টেশনে ট্রেন অবরোধ করে বিক্ষোভ করেন বনধ্ সমর্থনকারীরা। বন্ধ হয়ে যায় সব ট্রেন চলাচল। বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে ভারতের আরেক রাজ্য মহারাষ্ট্রেও ট্রেন ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শত শত কৃষক।

এ সময় ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নতুন কৃষি আইন বাতিলের দাবিতে স্লোগান দেন তারা। ট্রেন ও সড়ক অবরোধ করায় বিপাকে পড়েন সাধারণ মানুষ। গন্তব্যে পৌঁছাতে চরম ভোগান্তির শিকার হন তারা।

কৃষক আন্দোলনে সমর্থন দেওয়ায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গৃহবন্দি করে রাখা হয়েছে বলে দাবি করেছে আম আদমি পার্টি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ইশারায় এমন জঘন্য কাজ করা হয়েছে বলেও অভিযোগ দলটির। এর আগে দিল্লির আন্দোলনরত কৃষকদের সঙ্গে সাক্ষাৎ করেন কেজরিওয়াল। এর পরপরই তার বাসভবন ঘেরাও করে নিরাপত্তা বাহিনী।

কৃষক আন্দোলনে সমর্থন দেয়ায় উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির প্রেসিডেন্ট অখিলেশ যাদবকে গৃহবন্দি করে উত্তর প্রদেশ পুলিশ। সমাজবাদী পার্টি ছাড়াও বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে চলমান আন্দোলনে সমর্থন জানিয়েছে কংগ্রেসসহ দেশটির সব বিরোধী দল।