মধ্যস্থতার জন্য পুতিনের সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রীর বৈঠক


আন্তর্জাতিক ডেস্ক :
মধ্যস্থতার জন্য পুতিনের সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রীর বৈঠক
  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের মধ্যেই বৈঠকে বসলেন দুই সরকার প্রধান। প্রায় ৩ ঘণ্টা ধরে চলে এই বৈঠক। খবর আল জাজিরা।

শনিবার (০৫ মার্চ) মস্কোয় এক বৈঠকে মিলিত হন তারা।

বৈঠক শেষে টেলিফোনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেন বেনেট।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিয়েছেন, ইউক্রেন সংকট নিয়ে আলোচনার জন্যই পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন বেনেট। বৈঠকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বিরোধে মধ্যস্থতার প্রস্তাবও দিয়েছে ইসরায়েল। এছাড়া বেনেট যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানির সঙ্গে কূটনৈতিক সংকট নিরসনের জন্য সমন্বয় করছেন।

বৈঠকের পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনেট জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে সাক্ষাতের জন্য বার্লিনের উদ্দেশ্যে পাড়ি দিয়েছেন।

গত বুধবার কিয়েভের টেলিভিশন টাওয়ারে হামলা চালায় রাশিয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধে যে স্থানে নাৎসী গণহত্যার শিকার হয়েছিলেন ৩০ হাজার ইহুদি, সেই স্থানের কাছে ফের হামলা হওয়ায় ক্ষোভে ফেটে পড়েন ইউক্রেনের ইহুদি ধর্মাবলম্বী প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। হিব্রু ভাষায় দেওয়া এক টেলিগ্রাম পোস্টে লিখেছেন, ‘সারা দুনিয়ার ইহুদিদের বলছি-এখানে কি ঘটেছে দেখতে পেয়েছেন? এই দৃশ্য দেখে আর চুপ করে না থাকা সারা পৃথিবীর লাখ লাখ ইহুদির জন্য গুরুত্বপূর্ণ। কারণ নীরবতাই নাৎসীবাদের জন্ম দেয়।’

এর একদিনের মাথায় আবারও ইউক্রেনের পাশে দাঁড়াতে ইহুদিদের প্রতি আহ্বান জানান জেলেনস্কি। জানান নিজের বহুবার ইসরায়েল সফরের কথা। সেখানে নিজের পরিবারের সদস্যরা থাকারও দাবি করেছেন তিনি। এর মধ্যেই শনিবার ইউক্রেন ইস্যুতে আলোচনার জন্য মস্কো নিয়ে পুতিনের সঙ্গে কথা বলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

এদিকে, চলমান যুদ্ধের ইতি টানতে ফের আলোচনায় বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়া। সোমবার (০৭ মার্চ) তৃতীয় দফার আলোচনায় মিলিত হবে দুই দেশ। শনিবার ইউক্রেনের আলোচক ডেভিড আরাখামিয়ার বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।