বিশ্বের স্বাধীনচেতা মানুষগুলোর পতাকা এখন আমাদের কাঁধে: পেজেশকিয়ান


আন্ততর্জাতিক ডেস্কঃ
বিশ্বের স্বাধীনচেতা মানুষগুলোর পতাকা এখন আমাদের কাঁধে: পেজেশকিয়ান
  • Font increase
  • Font Decrease

ইরানের নির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির শীর্ষস্থানীয় কমান্ডারদের সঙ্গে সাক্ষাতের পর এক টুইটার বার্তায় লিখেছেন, বিশ্বের স্বাধীনচেতা মানুষগুলোর পতাকা এখন আমাদের কাঁধে।

ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কমান্ডার-ইন-চিফ মেজর জেনারেল হোসেইন সালামি, আইআরজিসিতে নিযুক্ত সর্বোচ্চ নেতার প্রতিনিধি হুজ্জাতুল ইসলাম আবদুল্লাহ হাজি সাদেকি, আইআরজিসির গ্রাউন্ড ফোর্সের কমান্ডার মেজর মোহাম্মদ পাকপুর, আইআরজিসির কুদস ফোর্সের কমান্ডার ইসমাইল কায়ানি, আইআরজিসির অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদে, আইআরজিসির নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলীরজো তাংসিরি, বাসিজ মুস্তাফাফিন সংস্থার প্রধান ব্রিগেডিয়ার জেনারেল গোলামরেজা সোলেইমানি এবং আইআরজিসির গোয়েন্দা সংস্থাগুলোর প্রধানরা শনিবার তেহরানে ইরানের নির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

পার্সটুডে ফার্সি জানাচ্ছে, এ সাক্ষাতে আইআরজিসির কমান্ডার-ইন-চিফ শিয়া মুসলমানদের তৃতীয় ইমাম, হযরত ইমাম হোসেইন আলাইহিস সালামের মাজারের পতাকা ইরানের নির্বাচিত প্রেসিডেন্টকে উপহার হিসেবে প্রদান করেন।

এই সাক্ষাতের পর পেজেশকিয়ান সামাজিক মাধ্যম এক্স-এ দেয়া এক পোস্টে লিখেছেন, আইআরজিসির ভাইদের সঙ্গে আজকের সাক্ষাতে তাদের কাছ থেকে হযরত সাইয়েদুশ শোহাদা আলাইহিস সালামের মাজারের মর্যাদাপূর্ণ পতাকা উপহার হিসেবে গ্রহণ করেছি। বিশ্বের স্বাধীনচেতা মানুষগুলোর পতাকা এখন আমাদের কাঁধে। আব্বাস আলাইহিস সালামের মতো এই পতাকার অধিকারী থাকতে হলে ন্যায়বিচার, আত্মত্যাগ, আনুগত্য ও বিনয়ের গুণ থাকতে হবে।

ইরানের ইসলামি বিপ্লব রক্ষা করার লক্ষ্যে ফার্সি ১৩৫৭ সালের ২ উর্দিবেহেশত ইমাম খোমেনীর নির্দেশে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী গঠিত হয়।

ফার্সি ১৩৬৪ সালের ২৬ শাহরিভার এই বাহিনীকে স্থল, বিমান ও নৌ এই তিন শাখায় বিভক্ত করা হয়। পরবর্তীতে ফার্সি ১৩৬৯ সালে ইসলামি ইরানের সর্বোচ্চ নেতা ইমাম সাইয়্যেদ আলী খামেনেয়ীর নির্দেশে এই বাহিনীতে কুদস ফোর্স ও বাসিজ নামের আরো দু'টি শাখা যুক্ত হয়। বর্তমানে আইআরজিসির মোট ফোর্সের সংখ্যা পাঁচটি। সামরিক দায়িত্ব পালনের পাশাপাশি গোয়েন্দা কার্যক্রম এবং দেশের উন্নয়ন ও সাংস্কৃতিক অঙ্গণেও এই বাহিনীর পদচারণা রয়েছে।