পাকিস্তানি গণহত্যার বিচারে সরব ভারতীয় হাইকমিশনার


প্রকৌশল প্রতিবেদক :
পাকিস্তানি গণহত্যার বিচারে সরব ভারতীয় হাইকমিশনার
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানিরা যে গণহত্যা করেছে তার বিচার যে কোনো সময় হতে পারে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

সোমবার জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ- ডিকাব আয়োজিত ‘ডিকাব টক’য়ে অংশ নেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ১৯৭৪ সালে ত্রিপক্ষীয় চুক্তি হলেও পাকিস্তানি গণহত্যার বিচার যে কোনো সময় হতে পারে। কেননা গণহত্যার বিচারের কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। কোনো দেশের বিরুদ্ধে গণহত্যার সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তার বিচার যে কোনো সময় হতে পারে।

তিস্তা চুক্তির ক্ষেত্রে ভারতের অভ্যন্তরীণ চ্যালেঞ্জ রয়েছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘তিস্তা চুক্তি নিয়ে জটিলতা রয়েছে। এই চুক্তি নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারের মত বিরোধ রয়েছে। সে কারণে এই তিস্তা চুক্তি ভারতের অভ্যন্তরীণ চ্যালেঞ্জ’।

বিক্রম দোরাইস্বামী বলেন, ‘আমরা এই চুক্তি নিয়ে কাজ করছি। তবে, আসন্ন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের সময়ে এই চুক্তি হবে কিনা, তা এখনই বলা সম্ভব নয়’।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডিকাব প্রেসিডেন্ট পান্থ রহমান ও সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন।