ফের বাড়লো ভোজ্যতেলের দাম!


প্রকৌশল প্রতিবেদক :
ফের বাড়লো ভোজ্যতেলের দাম!
  • Font increase
  • Font Decrease

গত বছরের জুলাই থেকে হু হু করে বাড়ছে ভোজ্যতেলের দাম। তেলের বাজারের টালমাটাল অবস্থা সামাল দিতে বাণিজ্য মন্ত্রণালয় দফায় দফায় বৈঠক করে। শেষ পর্যন্ত ১৭ ফেব্রুয়ারি আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে তেলের দাম বেঁধে দেয় মন্ত্রণালয়। সিদ্ধান্ত হয় ১৫ দিন অন্তর বৈঠকে যাচাই বাছাই করে নতুন দাম নির্ধারণের। কিন্তু দামের লাগাম টানা যায়নি। বরং একমাসের ব্যবধানে ফের বাড়ল ভোজ্যতেলের দাম।

সোমবার (১৫ মার্চ) বাণিজ্য মন্ত্রণালয়ের গঠিত জাতীয় কমিটির সভায় নতুন দাম নির্ধারণ করা হয়। মঙ্গলবার থেকে নতুন দাম কার্যকর হবে।

সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি লিটার লুজ সয়াবিন মিল গেইটে ১১৩ টাকা, ডিলারের ১১৫ টাকা, সর্বোচ্চ মূল্য ১১৭ টাকা। প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম মিল গেইটে ১২৭ টাকা, ডিলারের ১৩১ টাকা, সর্বোচ্চ মূল্য ১৩৯ টাকা। 

৫ লিটারের বোতলজাত তেলের দাম মিল গেইটে ৬২০ টাকা, ডিলারের ৬৪০ টাকা, সর্বোচ্চ মূল্য ৬৬০ টাকা। এবং প্রতি লিটারের পামতেল লুজ (সুপার) তেলের দাম মিলগেইটে ১০৪ টাকা, ডিলারের ১০৬ টাকা, সর্বোচ্চ মূল্য ১০৯ টাকা।

এদিকে, ব্যবসায়ীরা তেলের দাম নিয়ন্ত্রণে আমদানি শুল্ক কমানোর প্রস্তাব দিয়ে আসছেন। কিন্তু বারবারই মন্ত্রণালয় বলছে, এ নিয়ে আলোচনা চলছে রাজস্ব বোর্ডের সঙ্গে।

অন্য সময়ের চেয়ে রোজার মাসে তেলের চাহিদা বেড়ে যায় কয়েকগুণ। রোজা সামনে রেখে নিত্য প্রয়োজনীয় এই পণ্যের দাম বৃদ্ধিতে চাপের মুখে ক্রেতারা।

প্রকৌশল নিউজ/এস