লকডাউনের ১২তম দিন : রাস্তায় চাপ, বেড়ছে ব্যাক্তিগত গাড়ী


ডেস্ক নিউজ
লকডাউনের ১২তম দিন : রাস্তায় চাপ, বেড়ছে ব্যাক্তিগত গাড়ী
  • Font increase
  • Font Decrease

লকডাউনের ১২ তম দিনে রাজধানীতে মানুষের চলাচল এবং রাস্তায় ব্যাক্তিগত গাড়ির সংখ্যা বেড়েছে। সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকার অলি গলিতে দোকানপাট ছিল খোলা। রাস্তায় ব্যাক্তিগত গাড়ীর সাথে ও মোটর সাইকেল ও রিক্সার চলাচল বেড়ে যাওয়ায় কোন কোন জায়গায় যানযটেরও সৃষ্টি হয়। আইন শৃংখলাবাহিনীর টহল থাকলেও তাদের তৎপরতা ছিল কম।

রাজধানীর মোহাম্মদপুর, শ্যামলী, মিরপুর, ফার্মগেইট, ধানমন্ডি, পল্টন, মালিবাগ এসব এলাকায় অবাধে অনেক লোকজন চলাচল করেছে। আইন শৃংখলাবাহিনীর সদস্যদের টহল থাকলেও আগের মতো এত কঠোর মনে হয়নি। পুলিশ রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে টহল, চেকপোস্ট ও মোবাইল কোর্ট পরিচালনা করেছে। দোকানপাট, বিপনীবিতান, শপিংমল সবই ছিল বন্ধ। তবে পাড়া মহল্লায় দোকান খোলা ছিল এবং তাতে বেশ কিছু লোক সমাগমও দেখা গেছে।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গত কয়েকদিন প্রধান প্রধান সড়ক ছিল অনেকটা ফাঁকা। রিকশা এবং প্রাইভেটকার আগের চেয়ে ছিল কিছু বেশি। সড়কে অনেক প্রাইভেট কার ও রিকশা অবাধে চলাচল করছে। বেশকিছু এলাকায় এজন্য যানজটের সৃষ্টি হয়েছে। রাস্তায় কয়েক জনের সাথে কথা বলে জানা গেছে, অফিস খোলা থাকায় কর্মীরা অফিসের গাড়ি অথবা রিকশায় চলাচল করছেন। বিভিন্ন এলাকার কাঁচাবাজারে ছিল ক্রেতার ভিড়।

করোনার সংক্রমণ ও মৃত্যুহার অব্যাহতভাবে বৃদ্ধিতে শঙ্কিত রোগতত্ত্ববিদ ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। গতকাল দেশে করোনায় সর্বোচ্চ রেকর্ড সংখ্যক ১১ হাজার ৮৭৪ জন করোনা রোগী শনাক্ত ও সারাদেশে ২৩০ জনের মৃত্য হয়। এ অবস্থায় তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লকডাউনের মেয়াদ আরও বৃদ্ধি করা উচিত বলে মন্তব্য করছেন।

২১ জুলাই পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে সরকার লকডাউনের মেয়াদ বৃদ্ধি করবে নাকি শিথিল করবে তা নিয়ে জনমনে নানা জল্পনা-কল্পনা চলছে। কেউ বলছেন লকডাউনের মেয়াদ বাড়লেও বিভিন্ন নিয়মকানুন শিথিল হতে পারে।