বিমানের পাইলটদের কর্মবিরতির হুমকি


প্রকৌশল প্রতিবেদক :
বিমানের পাইলটদের কর্মবিরতির হুমকি
  • Font increase
  • Font Decrease

মহামারিকালে বিমানে সবার বেতন কাটার সিদ্ধান্ত হয়েছিল; দেড় বছর বাদে অন্যদের আবার আগের মতো বেতন দেওয়ার সিদ্ধান্ত হলেও পাইলটদের ক্ষেত্রে তা হয়নি। সেই কারণে কর্মবিরতির হুমকি দিয়েছেন রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটির পাইলটরা।

বিমান কর্তৃপক্ষের সিদ্ধান্তকে 'বৈষম্যমূলক' আখ্যায়িত করে বাংলাদেশ এয়ারলাইন্স পাইলট অ্যাসোসিয়েশন (বাপা) বুধবার এক সভা থেকে এই হুমকি দেয়।

বাপার সভাপতি মাহবুবুর রহমান জানান 'পাইলটদের শান্তিপূর্ণ কর্মসূচির মধ্য দিয়ে দাবি আদায় না হলে প্রয়োজনে আমরা কর্মবিরতির মতো কর্মসূচি পালন করতে বাধ্য হব।'

বৈমানিকদের আন্দোলনের বিষয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মোস্তফা কামালএ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।

জাতীয় পতাকাবাহী এই সংস্থার বৈমানিকদের দাবির বিষয়ে বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, 'বর্তমান মহামারী পরিস্থিতি সবাইকে বিবেচনায় নিতে হবে। বিমানের পাইলটদের দাবি বিবেচনার জন্য যথাযথ কর্তৃপক্ষ রয়েছে। তারা সব দিক বিবেচনা করে সঠিক সিদ্ধান্ত নেবেন বলে আশা করি।'

গত বছর করোনাভাইরাস মহামারী শুরুর পর বিশ্বের আকাশপথে চলাচল প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। যাত্রীবাহী ফ্লাইট বন্ধ হওয়ার পর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ কর্মীদের বেতন কমিয়ে আনে।

এক বছরের বেশি সময় হয়ে গেলেও বিমান চলাচল এখনও পুরোদমে চালু হয়নি। তবে এর মধ্যেই মঙ্গলবার বিমানের পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দীন আহমেদের একটি অফিস আদেশে সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীদের বেতন কাটার আগের সিদ্ধান্তে নানা ক্ষেত্রে পরিবর্তন আসে।