সান্তাহারে প্লাস্টিক কারখানায় আগুন, ৫ লাশ উদ্ধার


প্রকৌশল প্রতিবাদক :
সান্তাহারে প্লাস্টিক কারখানায় আগুন, ৫ লাশ উদ্ধার
  • Font increase
  • Font Decrease

বগুড়ার আদমদীঘির উপজেলার সান্তাহারের হবির মোড় এলাকায় একটি প্লাস্টিক ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ শ্রমিকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার পৌনে ২টার দিকে কারখানার ভেতর থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, সান্তাহার পৌরসভার মেয়র ও বিএনপি নেতা তোফাজ্জল হোসেন ভুট্টোর মালিকানাধীন প্লাস্টিক কারখানায় ওয়ানটাইম প্লেট সামগ্রী তৈরি করা হতো। প্রতিদিনের মতো মঙ্গলবার বিএসআরআই নামের ওই কারখানায় সকাল থেকেই শ্রমিক ও কর্মচারীরা কাজ করছিলেন। হঠাৎ করেই কারখানার এক কর্ণারে আগুনের সূত্রপাত হলে শ্রমিকরা ভয়ে বেরিয়ে যায়। মুহূর্তে সমস্ত কারখানায় আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে আদমদীঘি, বগুড়া, নওগাঁ, রানীনগর, আত্রাইসহ বিভিন্ন স্থানের ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আগুন নেভানোর কাজ শুরু করে। প্রায় ২ ঘণ্টা চেষ্টার পর দুপুর ২টায় আগুন নিয়ন্ত্রণে আসে। কারখানার ভেতর থেকে ফায়ার সার্ভিসের সদস্যরা ৫ শ্রমিকের মরদেহ উদ্ধার করেন।

নওগাঁ ফায়ার সার্ভিসের সিনিয়র কর্মকর্তা শফিউল ইসলাম কারখানার পাঁচ শ্রমিক নিহতের কথা নিশ্চিত করে বলেন, অগ্নিকাণ্ডের সূত্রপাত খতিয়ে দেখা হচ্ছে। তবে বৈদ্যুতিক শর্ট সাকিট থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

কারখানার মালিক তোফাজ্জল হোসেন ভুট্টু জানান, ওই কারখানায় ৭২ জন শ্রমিক কাজ করছিলেন। অগ্নিকাণ্ডে পাঁচ শ্রমিক ঘটনাস্থলে মারা যান।

অগ্নিকাণ্ডে প্রায় ৩০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন।