আইন মন্ত্রণালয়ের মতামত, বিদেশে চিকিৎসার কোনো সুযোগ নেই : স্বরাষ্ট্রমন্ত্রী


প্রকৌশল প্রতিবেদক :
আইন মন্ত্রণালয়ের মতামত, বিদেশে চিকিৎসার কোনো সুযোগ নেই : স্বরাষ্ট্রমন্ত্রী
  • Font increase
  • Font Decrease

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে নিতে তাঁর ভাইয়ের করা আবেদনের বিষয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মতামতে বলা হয়েছে, খালেদা জিয়াকে বিশেষ শর্তে অস্থায়ীভাবে মুক্ত থাকা অবস্থায় বিদেশে যাওয়ার অনুমতি দেওয়ার আইনি কোনো সুযোগ নেই।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সচিবালয়ে এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আইনমন্ত্রী জানিয়েছেন, আইনতগত কোনো সুযোগ নেই। ‘আইনমন্ত্রী যে মতামত দিয়েছেন, সেটি তাঁরা পর্যালোচনা (স্টাডি) করছেন। প্রয়োজনে অধিকতর যাঁর যাঁর পরামর্শ নেওয়া দরকার, সেটা নেওয়া হবে। তবে এখন যতটুকু তাঁরা পর্যালোচনা করে দেখছেন, তাতে এ নিয়ে আরও কথাবার্তা বলতে হবে। তবে আইনমন্ত্রী যেভাবে জানিয়েছেন, তাতে কোনো সুযোগ নেই। কাজেই আমাদের অবস্থান আপনারা বুঝতে পারছেন। এ বিষয়ে আলোচনা করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

এই বিষয়ে নিজের দপ্তরে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানান, খালেদা জিয়ার ভাইয়ের আবেদনের বিষয়ে আইনি মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
বর্তমানে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে চায় তাঁর পরিবার। নির্বাহী আদেশে খালেদা জিয়ার মুক্তির শর্তে বলা হয়েছে, তিনি বিদেশ যেতে বা বিদেশে চিকিৎসা নিতে যেতে পারবেন না। তবে দেশের ভেতরে যেকোনো হাসপাতালে তিনি চিকিৎসা নিতে পারবেন।