বিবিএসের প্রতিবেদন : ১১ বছরে সর্বোচ্চ মূল্যস্ফীতি আগস্টে


ডেস্ক নিউজ
বিবিএসের প্রতিবেদন : ১১ বছরে সর্বোচ্চ মূল্যস্ফীতি আগস্টে
  • Font increase
  • Font Decrease

আগস্টে মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৫১ শতাংশ, আর সেপ্টেম্বরে তা ৯ দশমিক ১ শতাংশে দাঁড়ায়। পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তৈরি করা প্রতিবেদনের এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে বিবিএসের প্রতিবেদনের তথ্য জানান মন্ত্রী। আজ মঙ্গলবার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে অনলাইনে যুক্ত হন তিনি। এই বৈঠক শেষেই এনইসি সম্মেলন কক্ষ-২-এ ব্রিফিং হয়।

পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, আগস্টে মূল্যস্ফীতির এই হার ১১ বছর ৩ মাস বা গত ১৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১১ সালের মে মাসে সর্বোচ্চ ১০ দশমিক ২০ শতাংশ মূল্যস্ফীতির রেকর্ড ছিল।

মূল্যস্ফীতি বৃদ্ধির কারণ সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘মূল্যস্ফীতি আমাদের নিয়ন্ত্রণে নেই। বেশি দামে আমদানি করতে হয় বলে বেশি দামে বিক্রি করতে হয়। এছাড়া পরিবহন ব্যয়ও বেড়েছে। এর বাইরে কারসাজির মাধ্যমে কেউ মূল্য বাড়ালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ব্রিফিংয়ে পরিকল্কপ্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।’