বর্ণাঢ্য আয়োজনে 'গণপ্রকৌশল দিবস' পালন করবে আইডিইবি


প্রকৌশল প্রতিবাদক :
বর্ণাঢ্য আয়োজনে 'গণপ্রকৌশল দিবস' পালন করবে আইডিইবি
  • Font increase
  • Font Decrease

‘সম্প্রীতির সমৃদ্ধি জাতি গঠনে আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলীয়ান শিক্ষা’- এই স্লোগানে সারাদেশে বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করা হবে গণপ্রকৌশল দিবস-২০২১।

সোমবার (৮ নভেম্বর)  ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করবে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)।

রাষ্ট্রীয়ভাবে প্রতিবছর ৮ নভেম্বরকে গণপ্রকৌশল দিবস ঘোষণা ও পালনের দাবি জানিয়েছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)। সংগঠনটি ৫০ বছর অতিক্রম করে কাল ৮ নভেম্বর ৫১তম বছরে পদার্পণ করবে। প্রতিষ্ঠার পর থেকেই আইডিইবি ৮ নভেম্বরকে গণপ্রকৌশল দিবস হিসেবে স্বীকৃতি দিতে আহ্বান জানিয়ে আসছে। কিন্তু অর্ধশত বছরেও তাদের সে দাবি পূরণ হয়নি। আইডিইবির ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গণপ্রকৌশল দিবস ২০২১-এর সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা উপলক্ষে গতকাল শনিবার রাজধানীর আইডিইবি ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে বক্তব্য উপস্থাপন করেন আইডিইবির সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান। বিভিন্ন প্রশ্নের জবাব দেন সভাপতি একেএমএ হামিদ। শামসুর রহমান বলেন, প্রতিবছরই কোনো না কোনো দিবস পালন করা হচ্ছে। কিন্তু অধিকাংশ মানুষের মধ্যে যাতে বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে গণসচেতনতা সৃষ্টি হয়, সে লক্ষ্য অর্জনে আন্তর্জাতিকভাবে বিজ্ঞান বা প্রযুক্তিবিষয়ক কোনো দিবস পালনের ঘোষণা আজও হয়নি। এ বিষয়টি নিয়ে আমরা প্রতিবছর আইডিইবির প্রতিষ্ঠা দিবসে দাবি জানিয়ে আসছি।

সংবাদ সম্মেলনে গণপ্রকৌশল দিবসের সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করে আইডিইবি সম্প্রীতির সমৃদ্ধ জাতি গঠনে বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন বাস্তবায়নেরও আহ্বান জানায়। সংগঠনের নেতারা বলেন, সম্প্রীতির সমৃদ্ধ জাতি গঠন ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন ‘আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলীয়ান শিক্ষা’ বাস্তবায়নে অধিকতর মনোযোগী হতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন বাস্তবায়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাসে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ বন্ধ, পলিটেকনিক শিক্ষাব্যবস্থায় শিক্ষক সংকট, ক্লাসরুম ও ওয়ার্কসপ অপ্রতুলতা নিরসন, শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ভাতা বৃদ্ধিসহ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির আলোকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবীদের ৪ দফা মেনে নেওয়ার আহ্বান জানানো হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে আইডিইবির কর্মপরিকল্পনার মধ্যে রয়েছে ৮ নভেম্বর কেন্দ্রীয়ভাবে বেলা ১১টায় আইডিইবি ভবনে এবং সব জেলায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার-ছাত্র-শিক্ষকদের অংশগ্রহণে র‌্যালিপূর্ব সমাবেশ, আলোচনা। এ ছাড়া দিনটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি কয়েকটি টিভি চ্যানেল ও বাংলাদেশ বেতারে আলোচনা অনুষ্ঠান প্রচার করবে। ৯ থেকে ১৪ নভেম্বর কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে সেমিনার, আলোচনা এবং নবীন প্রবীণ প্রকৌশলীদের সমাবেশ এবং ১৫ নভেম্বর ঢাকায় আইডিইবি ভবনে ‘সমৃদ্ধ বাংলাদেশ ও এসডিজি অর্জনে দক্ষতা’বিষয়ক আলোচনা ও প্রতিষ্ঠাবার্ষিকীর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

প্রকৌশলনিউজ/সু