বাবরের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানী লিজেন্ডরা


প্রকৌশল প্রতিবেদক:
বাবরের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানী লিজেন্ডরা
  • Font increase
  • Font Decrease

গত বুধবার বিরাট কোহলিকে সিংহাসনচ্যুত করে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজম। এর ফলে দীর্ঘ ১২৫৮ দিন পর ওয়ানডে র‍্যাংকিংয়ের রাজত্ব হারালেন কোহলি। সাম্প্রতিক সময়ে দুর্দান্ত পারফর্মেন্সের স্বীকৃতি হিসেবে বাবর আজম এখন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর ওয়ানডে র‍্যাংকিংয়ের এক নম্বর ব্যাটসম্যান। আর ব্যাট হাতে উত্তরসূরির এমন ছন্দে মুগ্ধ পাকিস্তানের সাবেক কিংবদন্তী ব্যাটসম্যান ইনজামাম-উল-হক। বলেছেন, বাবরের মতো এতটা ধারাবাহিক কাউকে দেখেননি তিনি।

পাকিস্তানের হয়ে ১২০ টেস্ট, ৩৭৮ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলা ইনজামাম-উল-হক সম্প্রতি তার ইউটিউব চ্যানেলে বাবরের পারফরম্যান্সের ভূয়সী প্রশংসা করেন।  ইনজামাম বলেন, "পাকিস্তান দলের এমন ব্যাটিং প্রদর্শনী আমি কখনও দেখিনি। বাবরের প্রশংসা করে শেষ করা যাবে না। আমি বলেছিলাম, পাকিস্তানের ব্যাটিং গভীরতার অভাবে গত ম্যাচে বাবর তার উইকেট হারানো নিয়ে কিছুটা দুশ্চিন্তায় ছিল। তবে নিখুঁত সব শটে আজ সে সাবলীল ইনিংস খেলেছে, কখনোই তেড়েফুঁড়ে মারতে দেখা যায়নি তাকে। তাকে এক নম্বর ব্যাটসম্যান বলা ভুল কিছু হবে না। বাবর যে মানের ব্যাটসম্যান, সে কেবল পাকিস্তানের রেকর্ড নয়, অনেক বিশ্বরেকর্ড ভাঙবে। বাবরের মতো এমন ধারাবাহিক পারফর্ম করতে আমি কাউকে দেখিনি।”

ব্যাট হাতে বাবরের ধারাবাহিক নৈপুণ্যের প্রতিফলন পড়ছে তার র‍্যাঙ্কিংয়েও। আইসিসির তিন সংস্করণেই ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাবর আজম আছেন সেরা দশে। ওয়ানডেতে গত বুধবার প্রথমবারের মতো ওঠেন শীর্ষে। ২০১৮ সালে টি-টোয়েন্টিতে চূড়ায় ওঠার পর দুই বছর শীর্ষস্থান ধরে রেখেছিলেন, এখন তার অবস্থান তিনে। টেস্টে আছেন ছয় নম্বরে।

আইসিসির সর্বশেষ প্রকাশিত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে কোহলির রেটিং পয়েন্ট ৮৫৭। অন্যদিকে বাবর আজমের রেটিং পয়েন্ট ৮৬৫। ৮২৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। চারে আছেন নিউজিল্যান্ডের রস টেইলর। তার পয়েন্ট ৮০১। এ ছাড়া অ্যারন ফিঞ্চ (৭৯১) পাঁচে, জনি বেয়ারস্টে (৭৮৫) ছয়ে ও ফখর জামান (৭৭৮) সাতে রয়েছেন।