সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মুফতি ওয়াক্কাস আর নেই


প্রকৌশল প্রতিবেদক :
সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মুফতি ওয়াক্কাস আর নেই
  • Font increase
  • Font Decrease

সাবেক ধর্ম প্রতিমন্ত্রী ও জমিয়তে ইসলামের একাংশের সভাপতি মুফতি মুহাম্মদ ওয়াক্কাস আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (৩১ মার্চ) ভোর পৌনে ৫টার দিকে রাজধানীর বাবর রোডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।

জমিয়তে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল মালেক চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তাঁকে যশোরের মণিরামপুরে বাদ মাগরিব দাফন করা হয়েছে বলে জানান তিনি।

১৯৮৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৫ (মণিরামপুর) আসন থেকে স্বতন্ত্রপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত হন মুফতি মুহাম্মদ ওয়াক্কাস। পরে জাতীয় পার্টিতে যোগ দিয়ে ১৯৮৮ সালের জাতীয় নির্বাচনে অংশ নিয়ে পুনরায় নির্বাচিত হয়ে ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব পান তিনি।

এরশাদ সরকারের পতনের পর মুফতি ওয়াক্কাস আবার সক্রিয় হন জমিয়তের রাজনীতিতে। পরে ২০০১ সালের জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করে তিনি এমপি নির্বাচিত হন। এছাড়া ১৯৯১, ১৯৯৬, ২০০৮ ও ২০১৮ সালের জাতীয় নির্বচনে বিএনপি জোটের প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন তিনি। তিনি ২০০১ সালের নির্বাচনের আগে বিএনপির নেতৃত্বে গঠিত চারদলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা ছিলেন।

বরেণ্য এই আলেম মুফতি ওয়াক্কাস হেফাজতে ইসলাম বাংলাদেশের উপদেষ্টাসহ জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি, কওমি মাদ্রাসার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আল-হাইয়াতুল উলইয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান ও বেফাকের সহসভাপতি ছিলেন। তার মৃত্যুতে আলেম সমাজে শোকের ছায়া নেমে এসেছে।

 প্রকৌশল নিউজ/এমএস