স্থায়ীভাবে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল টুইটার


প্রকৌশল নিউজ ডেস্ক:
স্থায়ীভাবে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল টুইটার
  • Font increase
  • Font Decrease

টুইটার প্রেসিডেন্ট ট্রাম্পকে তার প্ল্যাটফর্ম থেকে বরখাস্ত করেছে। শুক্রবার সন্ধ্যায় এই খবর জানিয়েছে সংস্থাটি। টুইটার বলেছে, "@রিয়েলডোনাল্ড ট্রাম্প অ্যাকাউন্ট থেকে সাম্প্রতিক টুইটগুলো এবং তার চারপাশের প্রসঙ্গের পর্যালোচনা করার পর এই সহিংসতাকে আরো উস্কানি দেয়ার ঝুঁকি থাকায় আমরা অ্যাকাউন্টটিকে স্থায়ীভাবে স্থগিত করেছি।

এর আগে টুইটার কতৃপক্ষ জানিয়েছ, "এই সপ্তাহের ভয়াবহ ঘটনার প্রসঙ্গে আমরা বুধবার স্পষ্ট করে দিয়েছিলাম যে টুইটার বিধিনিষেধ আবার লঙ্ঘনের ফলে এই পদক্ষেপ নেওয়া হবে।"

শুক্রবার বিকেলে ট্রাম্পের দুটি টুইটের পরে টুইটার এই সিদ্ধান্তটি নেয়। টুইটগুলো সংস্থাটির সহিংসতার নীতিমালা লঙ্ঘন করেছে। টুইটার বলেছে, "এই দুটি টুইট রাষ্ট্রপতির বক্তব্যকে বিভিন্ন শ্রোতার কাছে সহিংসতা প্ররোচিত করার মতো হতে পারে।"

প্রথম টুইটটি ছিল ট্রাম্পের সমর্থকদের নিয়ে।

"যেই ৭৫ লাখ মহান আমেরিকান দেশপ্রেমিক আমাকে, ‘আমেরিকা ফার্স্ট’, এবং ‘মেইক আমেরিকা গ্রেট এগেইন’-কে ভোট দিয়েছেন, ভবিষ্যতে দীর্ঘকাল ধরে তাদের উচ্চ কণ্ঠস্বর থাকবে। তাদের কোনোভাবেই অসম্মান করা হবে না বা অন্যায় আচরণ করা হবে না!!!"

দ্বিতীয় টুইটটি নির্দেশ করে যে জো বাইডেনের উদ্বোধনে অংশ নেওয়ার পরিকল্পনা করেননি ট্রাম্প। "যারা জিজ্ঞাসা করেছেন তাদের সকলকে বলছি, আমি ২০ জানুয়ারীর উদ্বোধনে যাব না।"

টুইটার বলেছে যে উদ্বোধন সম্পর্কিত টুইটটি নির্বাচন বৈধ নয় বলে আরও একটি বিবৃতি হিসাবে দেখা যেতে পারে। এতে আরও বলা হয়েছে যে এই টুইটটিকে ট্রাম্পের ইঙ্গিত হিসেবে দেখা যেতে পারে যে উদ্বোধনটি সহিংসতার জন্য "নিরাপদ" লক্ষ্য হবে কারণ তিনি অংশ নেবেন না।

টুইটারের নিষেধাজ্ঞায় বিশেষত ট্রাম্পকে ব্যক্তিগতভাবে নয়, বরং "@রিয়েলডোনাল্ড ট্রাম্প অ্যাকাউন্ট"-কে সম্বোধন করা হয়েছে।

টুইটার এক বিবৃতিতে বলেছে, "যদি এটি স্পষ্ট হয় যে নিষেধাজ্ঞার হাত থেকে বাঁচানোর উদ্দেশ্যে অন্য একাউন্ট ব্যবহার করা হচ্ছে, তবে এটিও স্থগিত করার নীতির মধ্যে পড়বে। @পোটাস এবং @হোয়াইটহাউস-এর মতো সরকারী অ্যাকাউন্টগুলোর ক্ষেত্রে, আমরা এই অ্যাকাউন্টগুলো স্থগিত করব না, তবে তাদের ব্যবহার সীমাবদ্ধ করার পদক্ষেপ নেব।"

ট্রাম্প টুইট করেছেন, "আমি দীর্ঘদিন ধরেই বলে আসছি, টুইটার মুক্ত বক্তৃতা নিষিদ্ধ করার ক্ষেত্রে এগিয়ে গেছে, এবং আজ রাতে টুইটার কর্মচারীরা ডেমোক্র্যাটস এবং র‌্যাডিকাল বামদের সাথে একত্র হয়ে তাদের প্ল্যাটফর্ম থেকে আমার অ্যাকাউন্ট সরিয়ে ফেলেছে।"

নাগরিক অধিকার বিষয়ক নেতারা যারা দীর্ঘদিন ধরে বিদ্বেষমূলক বক্তব্য ও ঘৃণা ছড়িয়ে দেওয়ার জন্য প্রযুক্তি প্ল্যাটফর্মটির সমালোচনা করেছেন, তারা টুইটারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

মুসলিম অ্যাডভোকেটসের মুখপাত্র এরিক নাইং বলেছেন, টুইটার "সত্যিকারের নেতৃত্ব দেখাচ্ছে।"

নাইং বলেছেন, "টুইটার যেমনটা বলেছে, ট্রাম্প তার জাতীয়তাবাদী সমর্থকদের জন্য টুইট, ফেসবুক পোস্ট এবং ইউটিউব ভিডিও পোস্ট করা চালিয়ে যাওয়ার কারণে 'আরও সহিংসতা প্ররোচিত হতে পারে। এখন টুইটারের নেতৃত্ব অনুসরণ করা ফেসবুক এবং গুগল/ইউটিউবের উপর নির্ভর করে।"