১৮ বছরের ঊর্ধ্বে টিকা না নিয়ে বের হলেই শাস্তি


প্রকৌশল প্রতিবেদক :
১৮ বছরের ঊর্ধ্বে টিকা না নিয়ে বের হলেই শাস্তি
  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে ভ্যাকসিন দেওয়ার শর্ত সাপেক্ষে ১১ আগস্ট থেকে সবকিছু খুলে দেওয়া হবে। তবে ১১ আগস্ট থেকে মানুষের চলাচলের ক্ষেত্রে ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। ১১ আগস্টের পর ১৮ বছরের ঊর্ধ্বে কেউ টিকা না নিয়ে রাস্তায় বের হলেই পেতে হবে শাস্তি। কোন লোক ভ্যাকসিন ছাড়া চলাচল করলে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মঙ্গলবার (৩ আগস্ট) ভার্চুয়ালি আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সচিবালয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এ কথা বলেন। 

এসময় সভায় তার পাশে ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এছাড়া ভার্চুয়ালি মন্ত্রী-প্রতিমন্ত্রীরা যুক্ত ছিলেন।

মন্ত্রী বলেন, ১৮ বছরের ঊর্ধ্বে কোন লোক যদি রাস্তাঘাটে গাড়ি, মোটরসাইকেল, বাইসাইকেলে ও বাসে ভ্রমণ করে তবে তাকে অবশ্যই ভ্যাক্সিনেটেড হতে হবে। আমরা সেই সুযোগ দিচ্ছি। অগ্রাধিকার দিচ্ছি গ্রামে গ্রামে ভ্যাকসিন পৌঁছে দিচ্ছি, কেউ বলতে পারবে না আমরা পাচ্ছি না। ১৪ হাজার কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। ১১ আগস্ট থেকে কঠোরভাবে এই বিষটি প্রয়োগ করব। যদি তারা আইন না মানে তাহলে হয়তো সরকার অধ্যাদেশ জারি করে হলেও কিছু শাস্তি প্রয়োগ করার ক্ষমতা বিভিন্ন লেভেলে দেওয়া হতে পারে। যদি আমরা দেখি আমাদের আবেদন-নিবেদন অনুরোধে কাজ হচ্ছে না, স্বাস্থ্যবিধি মেনে চলছে না, মাস্ক পরছে না, তাহলে কঠোর অবস্থানে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। ভ্যাকসিন গ্রহণ ছাড়া কেউ বের হতে পারবে না।

মন্ত্রী আরও বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় সাত দিনে ১ কোটি মানুষকে ভ্যাকসিনের ব্যবস্থা করেছে। সুতরাং ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের ঊর্ধ্বে কেউ রাস্তায় বের হলে শাস্তির মুখোমুখি হতে হবে।’

প্রকৌশলনিউজ/সু