দেশে এলো অ্যাস্ট্রাজেনেকার আরও ৬ লাখ টিকা


প্রকৌশল প্রতিবেদক :
দেশে এলো অ্যাস্ট্রাজেনেকার আরও ৬ লাখ টিকা
  • Font increase
  • Font Decrease

জাপান থেকে তৃতীয় দফায় দেশে এসে পৌঁছেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আরও ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ করোনা টিকা।

মঙ্গলবার (৩ আগস্ট) বিকেল সোয়া ৩টায় ক্যাথে প্যাসিফিক এয়ারলাইন্সের একটি বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

এ নিয়ে তৃতীয় দফায় জাপান থেকে দেশে এলো অ্যাস্ট্রাজেনেকার টিকা। সব মিলিয়ে জাপান থেকে আসা অ্যাস্ট্রাজেনেকার টিকার সংখ্যা দাঁড়াচ্ছে ১৬ লাখ ৪৩ হাজার ৩০০ ডোজ। টিকাগুলো রাজধানীর মহাখালীর ইপিআই সেন্টারে পাঠানো হয়েছে।

শাহজালাল বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, এসব টিকা গ্রহণের সময় উপস্থিত ছিলেন-বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তা।

কোভ্যাক্স কর্মসূচির আওতায় জাপান থেকে আসা টিকা দিয়ে সোমবার থেকে দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকা ব্যক্তিদের টিকা প্রয়োগ শুরু করেছে সরকার।

অন্যদিকে, রোবাবর পর্যন্ত এই টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার অপেক্ষায় ছিলেন ১৫ লাখ ২১ হাজার ৯৪৭ জন।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে গত ফেব্রুয়ারিতে বাংলাদেশে গণটিকাদান শুরু হয়েছিল। সেরাম ইনস্টিটিউটে  তৈরি কোভিশিল্ড টিকার ৩ কোটি ডোজ কিনতে চুক্তি করেছিল সরকার। কিন্তু ৭০ লাখ ডোজ আসার পর ভারত রপ্তানিতে নিষেধাজ্ঞা দিলে আর চালান আসেনি। এর বাইরে ভারত সরকার উপহার হিসেবে দিয়েছিল ওই টিকার ৩২ লাখ ডোজ।