ওমিক্রনের করণে আপাতত লকডাউনের পরিকল্পনা নেই : স্বাস্থ্যমন্ত্রী


প্রকৌশল প্রতিবাদক :
ওমিক্রনের করণে আপাতত লকডাউনের পরিকল্পনা নেই : স্বাস্থ্যমন্ত্রী
  • Font increase
  • Font Decrease

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ সংক্রমণের কারণে দেশে আপাতত লকডাউনের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে সীমান্ত বন্ধ না হলেও ল্যাব পরীক্ষার ওপর জোর দিচ্ছে সরকার।

রোববার (৫ ডিসেম্বর) সকালে সাভারের বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্টের নির্মাণাধীন ভবন পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ বিশ্বের ৩৮টি দেশে শনাক্ত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসীদের সংক্রমিত হয়ে দেশে না আসারও অনুরোধ জানান স্বাস্থ্যমন্ত্রী। একই সঙ্গে মৃত্যুহার শূন্যের কোঠায় নামাতে সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন।

তিনি বলেন, আমরা করোনার পরীক্ষা, কোয়ারেন্টাইনের ব্যবস্থা জোরদার করেছি। আমাদের দেশ ভালো আছে, নিরাপদে আছে। আপনারা জানেন, আমরা দুই থেকে তিনজন করে মৃত্যুর খবর পাই। এই অবস্থা থাকলে বাংলাদেশে মৃত্যুর হার শূন্যে নেমে আসবে।

আমরা যদি সচেতন থাকি, আক্রান্তরা যদি দ্রুত চিকিৎসা নেয় তাহলে মৃত্যুর হার শূন্যে নেমে আসবে। টিকা নেওয়া থাকলে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, নিরাপদে থাকবে। যদি আক্রান্তও হয় চিকিৎসা নিলে ভালো হয়ে যাবে। আমাদের চিকিৎসা ব্যবস্থাও এখন অনেক উন্নত।

এসময় অন্যান্যের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলমসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।