চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা


প্রকৌশল প্রতিবাদক :
চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা
  • Font increase
  • Font Decrease

পৌষ শুরু হতে না হতেই কমতে শুরু করেছে তাপমাত্রা। চলতি শীত মওসুমে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের দশ জেলায় বইছে শৈত্যপ্রবাহ। এর মধ্যেই দেশের সর্বনিম্ন ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায়।

সোমবার (২০ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে জানানো হয়, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং বরিশাল অঞ্চলে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। চলমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তার লাভ করতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তীব্র শীত উপেক্ষা করে কাজের সন্ধানে বের হওয়া খেটে খাওয়া মানুষ পড়েছেন বিপাকে। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে শীতার্ত মানুষকে। হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। বিশেষ করে ছিন্নমূল ও অসহায় মানুষের দুর্ভোগ চরমে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, সোমবার চুয়াডাঙ্গায় ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চলতি মৌসুমে এটিই দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

তীব্র শীতে প্রয়োজনীয় কাজ ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেন না কেউ। সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন খেটেখাওয়া মানুষগুলো। সোমবার ভোরে এলাকার বিভিন্ন মোড়ে ও চায়ের দোকানে শীত নিবারণের চেষ্টায় আগুন জ্বালিয়ে উত্তাপ নিতে দেখা গেছে নিম্নআয়ের মানুষগুলোকে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল হক জানান, সোমবার সকাল ৯টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ ডিগ্রি সেলসিয়াস। এটাই চলতি মৌসুমের জেলার সর্বনিম্ন তাপমাত্রা।

তিনি আরও বলেন, আজ থেকে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। আরও কয়েকদিন থাকবে। এ তাপমাত্রা আরও কমতে পারে বলে জানান তিনি।

আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, দেশের দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকবে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিন দিনের আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়, এ সময়ের শেষের দিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।