ওমিক্রনের কারণে মৃত্যু বেড়েছে চারগুণ : স্বাস্থ্যমন্ত্রী


প্রকৌশল প্রতিবেদক :
ওমিক্রনের কারণে মৃত্যু বেড়েছে চারগুণ : স্বাস্থ্যমন্ত্রী
  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের নতুন সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনে কারণে দেশে সংক্রমণ বেড়েছে ২০ গুণ আর মৃত্যু বেড়েছে চারগুণ বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। তিনি বলেন, যেহেতু সংক্রমণ বেড়েছে তাই মৃত্যুও বেড়েছে।

রোববার (৩০ জানুয়ারি) মহাখালীতে বিসিপিএস অডিটোরিয়াম হলে কোভিড-১৯ এর সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী এসব কথা বলেন। টিকাদান ও করোনার সর্বশেষ পরিস্থিতি জানানোর জন্য এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ওমিক্রন মৃদু এটা ভুল ধারণা জানিয়েছে তিনি বলেন, ওমিক্রনকে হালকাভাবে উড়িয়ে দেওয়া ঠিক না। ইতিমধ্যে লাখ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। মানুষ মারা গেছে। সুতরাং আমাদের স্বাস্থ্যবিধি মানতে হবে, সংক্রমণ কমাতে হবে। কারণ সংক্রমণ বাড়লে মৃত্যু বাড়বে।

ভ্যাকসিন কর্মসূচি নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন আমরা ভ্যাকসিন দেওয়া অব্যাহত রেখেছি। ভ্যাকসিন দেওয়ার ফলে মৃত্যুহার কম। আমাদের দেশে আক্রান্ত সংখ্যা আরও বেশি হবে, কারণ সবাই পরীক্ষা করে না। আমরা সবাই বেপরোয়াভাবে ঘুরে বেরাচ্ছি, অন্যকে আক্রান্ত করছি।

ওমিক্রনের মধ্যেও শিক্ষার্থীদের ঘোরাফেরার বিষয়ে সতর্ক করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংক্রমণের কারণে স্কুল বন্ধ আছে। কিন্তু অনেক অভিভাবক সন্তানদের নিয়ে কক্সবাজার বা অন্য কোথাও যাচ্ছেন। এটা দুঃখজনক।

করোনার টিকা নেওয়ার বয়সসীমা কমানো হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা ১২ বছর বয়স থেকে শিক্ষার্থীদের টিকা দিচ্ছিলাম। এখন এটা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হলো। এখন থেকে ৪০ বছরের বেশি বয়সি সবাইকে করোনাভাইরাসের টিকার তৃতীয় বা বুস্টার ডোজ দেওয়া হবে। রোববার থেকেই তা শুরু হচ্ছে।