তৃতীয় দিনের মতো চলছে কঠোর বিধিনিষেধ

সরকার ঘোষিত ৭ দিনব্যাপী কঠোর কঠোর বিধিনিষেধের তৃতীয় দিন চলছে আজ। বিধিনিষেধ কার্যকরে মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনী, সেনাবাহিনী ও বিজিবি সদস্যরা।

তৃতীয় দিনের মতো চলছে কঠোর বিধিনিষেধ

সরকার ঘোষিত ৭ দিনব্যাপী কঠোর কঠোর বিধিনিষেধের তৃতীয় দিন চলছে আজ। বিধিনিষেধ  কার্যকরে মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনী, সেনাবাহিনী ও বিজিবি সদস্যরা। 

শনিবার (৩ জুলাই) সকাল থেকেই বিভিন্ন জায়গায় টহল দিতে দেখা গেছে তাদের। রাজধানীর বিভিন্ন জায়গায় চেকপোস্টে তল্লাশি চালানো হচ্ছে।

জরুরি প্রয়োজন ছাড়া অযৌক্তিক কারণে বের হলে গত দু’দিনের মতো ভ্রাম্যমাণ আদালত গ্রেফতার ও জরিমানা করছেন। এছাড়া জরুরি পরিষেবায় নিয়োজিতরা পরিচয়পত্র দেখানো ও প্রয়োজনীয়তার বিষয়টি তল্লাসির সময় আইনশৃঙ্খলা বাহিনীকে জানালে তারা তাদের গন্তব্যে বা কর্মস্থলে যেতে পারছেন।

তবে, রাজধানীর পাড়া মহল্লা গুলোতে ছিল লোক সমাগম। বিনা কারণে ঘর থেকে বেড় হয়েছেন অনেকেই। 

কঠোর বিধিনিষেধের আগের দুই দিনে জরুরি প্রয়োজন ছাড়া অযৌক্তিক কারণে বাইরে বের হওয়ায় রাজধানীতে প্রথম দিন ৫৫০ এবং দ্বিতীয় দিন ৩২০ জনকে গ্রেফতার করে পুলিশ। এদিকে র‌্যাবের অভিযান ও ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দেশব্যাপী বৃহস্পতিবার ১৮২ জনকে জরিমানায় ১ লাখ ৩২ হাজার ৩৯৫ টাকা এবং শুক্রবারের অভিযানে ২১৩ জনের জরিমানায় ২ লাখ ১৫ হাজার ৫৪০ টাকা আদায় করা হয়।

সম্প্রতি করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় কঠোর বিধিনিষেধ নির্দেশনা জারি করে সরকার। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না বের হওয়ার নির্দেশনাও দেওয়া হয়। জরুরি প্রয়োজনে বাইরে বের হতে হলে মাস্ক পরে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে চলাফেরার কথাও বলা হয় নির্দেশনায়। বন্ধ রয়েছে সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত সব অফিস। ৭ জুলাই পর্যন্ত চলবে কঠোর বিধিনিষেধ।