নীলক্ষেত ও সাইন্সল্যাব অবরোধ, যান চলাচল বন্ধ

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী চলমান পরীক্ষাসহ সব ধরনের পরীক্ষা স্থগিত করার প্রতিবাদে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

নীলক্ষেত ও সাইন্সল্যাব অবরোধ, যান চলাচল বন্ধ

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী চলমান পরীক্ষাসহ সব ধরনের পরীক্ষা স্থগিত করার প্রতিবাদে রাজধানীর নীলক্ষেত মোড়ের পর এবার সাইন্সল্যাব মোড় অবরোধ করেছেন সাত কলেজের শিক্ষার্থীরা। এতে চারদিকের যান চলাচল বন্ধ হয়ে পড়েছে। অবরোধের ফলে মিরপুর রোডে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। যানবাহনের দীর্ঘসারি গাবতলী পর্যন্ত ছড়িয়ে পড়ে। এতে চরম দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল নয়টা থেকে নীলক্ষেত মোড়ে শিক্ষার্থীরা অবস্থান নিলেও ধীর ধীরে একটি অংশ সাইন্সল্যাব মোড়ে চলে যায়। সেখানে তারা অবস্থান করছেন। এতে ওই সড়ক ও এর আশপাশের রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

শিক্ষার্থীরা বলছেন, তাদের দাবি একটাই চলমান পরীক্ষার উপর স্থগিতাদেশ প্রত্যাহার করে পরীক্ষা নিতে হবে। এর আগে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষদের বৈঠক হয়। বৈঠকে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত হয়।

তিতুমীর কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী মো. তাঈন ইসলাম জানান, তার মাত্র একটি পরীক্ষা বাকি ছিল। এই পরীক্ষা শেষ হলে তিনি পরবর্তী বর্ষে যেতে পারতেন। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, পরীক্ষা না নেওয়ার কথা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন আগেই জানাতে পারত। কিন্তু মাত্র একটা পরীক্ষার জন্যে কেন তাদের আটকে রাখা হবে।

শিক্ষার্থীদের দাবি, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সেশনজট দূর করার জন্য তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে আনা হলেও পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশে দীর্ঘসূত্রিতা থেকে গেছে।

এর আগে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। এতে মোড় সংলগ্ন রাস্তাগুলোতে তীব্র যানজট দেখা দেয়। পরে রাত ১০টা পর্যন্ত সেখানে অবস্থান করে বুধবার সকাল নয়টায় আবারও নীলক্ষেত মোড়ে অবস্থান কর্মসূচি দিয়ে ফিরে যান শিক্ষার্থীরা।

অবরোধ কর্মসূচিতে আন্দোলনকারীরা ‘পরীক্ষা নিয়ে টালবাহানা, চলবে না, চলবে না’, ‘চলমান পরীক্ষা নিতে হবে নিতে হবে, ‘সাত কলেজের পরীক্ষা নিতে হবে নিয়ে নাও,’ ‘ফাইনাল ইয়ারের পরীক্ষা নিতে হবে নিতে,’ ‘দাবি মোদের একটাই-মার্চে হল-ক্যাম্পাস খোলা চাই,’ ইত্যাদি স্লোগান দেন।

প্রকৌশল নিউজ/এস