বিএনপি সংসদে কতটুকু ভূমিকা পালন করতে পারছে?

বিএনপি সংসদে কতটুকু ভূমিকা পালন করতে পারছে?
সংসদ ভবন

বিএনপি মনোনীত সংরক্ষিত মহিলা আসনের সদস্য রুমিন ফারহানার সংসদে একটি বক্তব্য নিয়ে মূলত ব্যাপক আলোচনা শুরু হয় চলতি বছরের জুন মাসের দিকে। মিস ফারাহানা তার বক্তব্যের শুরুতেই যখন বলেন যে এই সংসদ জনগণের ভোটে নির্বাচিত নয়, তখন সরকার দলীয় সংসদ সদস্যরা ব্যাপক শোরগোল শুরু করেন।

বহু বছর ধরে বাংলাদেশের সংসদে এ ধরণের চিত্র ছিল অনুপস্থিত। সংসদের সেই ভিডিওটি এখনো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ঘোরাফেরা করছে। বিশেষ করে ২০১৪ সালের ৫ই জানুয়ারি নির্বাচনের পর বাংলাদেশের জাতীয় সংসদে কার্যত কোন বিরোধী দল ছিলনা। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করেন, দুই মেয়াদ পর বিএনপির কয়েকজন সদস্য সংসদে থাকায় সংসদ ভিন্ন মাত্রা পেয়েছে ।


বিএনপির যে দুজন সদস্য সংসদে বক্তব্য রেখে আলোচনার কেন্দ্রবিন্দুতে এসেছেন তাদের একজন রুমিন ফারহানা এবং অপরজন চাপাইনবাবগঞ্জ থেকে নির্বাচিত সংসদ সদস্য হারুনুর রশিদ। 


বিএনপি নেতারা এরই মধ্যে বলেছেন, সংসদে তাদের এমপিরা কথা বলতে গিয়ে যে ধরনের প্রতিবন্ধকতার মুখে পড়ছেন, সে বিষয়টি তারা সবার সামনে উন্মোচন করতে চেয়েছেন সংসদে যোগ দেবার মাধ্যমে। পর্যবেক্ষকরা মনে করেন, সদস্য সংখ্যা যাই হোক না কেন, বিএনপি সংসদে যোগ দেবার ফলে ভিন্ন এক সংসদ দেখা যাচ্ছে যেটি ২০১৪ সাল থেকে অনুপস্থিত ছিল।