নকল প্রসাধনী তৈরির অভিযোগে ৩ কারখানাকে ১৯ লাখ টাকা জরিমানা

মেয়াদোর্ত্তীণ কাঁচামাল দিয়ে প্রসাধনী সামগ্রী উৎপাদন ও প্রতিষ্ঠিত ব্র্যান্ডের নাম ব্যবহার করে ভেজাল প্রসাধনী তৈরির অভিযোগে রাজধানীর চকবাজার ও কামরাঙ্গীরচর থানা এলাকায় ৩টি নকল প্রসাধনী তৈরির কারখানা থেকে ১ কোটি ২০ লাখ টাকা মূল্যের নকল ও ভেজাল প্রসাধনী জব্দসহ সাড়ে ১৯ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত।

নকল প্রসাধনী তৈরির অভিযোগে ৩ কারখানাকে ১৯ লাখ টাকা জরিমানা

মেয়াদোর্ত্তীণ কাঁচামাল দিয়ে প্রসাধন সামগ্রী উৎপাদন ও প্রতিষ্ঠিত ব্র্যান্ডের নাম ব্যবহার করে ভেজাল প্রসাধনী তৈরির অভিযোগে রাজধানীর চকবাজার ও কামরাঙ্গীরচর থানা এলাকায় ৩টি নকল প্রসাধন তৈরির কারখানা থেকে ১ কোটি ২০ লাখ টাকা মূল্যের নকল ও ভেজাল প্রসাধনী জব্দসহ সাড়ে ১৯ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকাল থেকে রাত পর্যন্ত অভিযান পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. সারওয়ার আলম। অভিযানে সহয়তা করে র‌্যাব-২ ও বিএসটিআই।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে র‍্যাব-২ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) আবদুল্লাহ আল মামুন প্রকৌশল নিউজকে এ তথ্য জানান। 

তিনি বলেন, ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে কামরাঙ্গীরচরের ইসলামনগর ও খোলামোড়া  এলাকায় অপো প্রসাধনী এবং সাদিয়া হারবাল বিডি প্রসাধনী কারখানাতে মেয়াদোর্ত্তীণ কাঁচামাল দিয়ে প্রসাধনী সামগ্রী উৎপাদন, প্রতিষ্ঠিত ব্র্যান্ডের নাম ব্যবহার করে ভেজাল প্রসাধনী তৈরি ও মেয়াদোর্ত্তীণ পণ্যের মেয়াদের তারিখ পরিবর্তন করে বাজারজাত করছিল। এসব অভিযোগে অপো প্রসাধনী প্রতিষ্ঠানের মালিকসহ ৬ জনকে ৪ লাখ টাকা জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়। এ সময় সাদিয়া হারবাল বিডি প্রসাধনীকে ১০ লাখ টাকা জরিমানাসহ প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়।

অপরদিকে চকবাজারের চকমার্কেটের একটি গোডাউনে প্রতিষ্ঠিত ব্র্যান্ডের নাম ব্যবহার করে ভেজাল প্রসাধনী সামগ্রী মজুদ রাখা এবং মেয়াদোর্ত্তীণ পণ্যের সংরক্ষণ করে বাজারজাত করার অভিযোগে ওই প্রতিষ্ঠানের মালিককে পাঁচ লাখ টাকা জরিমানা করে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

এ সময় তিন প্রতিষ্ঠান থেকে ১ কোটি ২০ লাখ টাকা মূল্যের ভেজাল প্রসাধনী সামগ্রী জব্দ করা হয়।  ভবিষ্যতেও র‌্যাব-২ এ ধরনের ভেজালবিরোধী অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এএসপি আবদুল্লাহ আল মামুন।