‘কারখানা খোলার বিষয়ে শিল্পপতিদের অনুরোধ রাখা যাচ্ছে না’

স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কারখানা খোলার বিষয়ে শিল্পপতিদের অনুরোধ রাখা যাচ্ছে না। ৫ আগস্ট পর্যন্ত লকডাউন চলবে। এর মধ্যে শিল্পকারখানা খুলবে না।

‘কারখানা খোলার বিষয়ে শিল্পপতিদের অনুরোধ রাখা যাচ্ছে না’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কারখানা খোলার বিষয়ে শিল্পপতিদের অনুরোধ রাখা যাচ্ছে না। ৫ আগস্ট পর্যন্ত লকডাউন চলবে। এর মধ্যে শিল্পকারখানা খুলবে না।

মঙ্গলবার লকডাউন নিয়ে বৈঠক শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

তিনি বলেন, ৫ আগস্টের আগে শিল্প কারখানা খুলে দিতে প্রতিনিধিরা আমাদের অনুরোধ করেছিলেন। কিন্তু আমরা সেটি গ্রহণ করতে পারিনি।

মন্ত্রী বলেন, যাদের বয়স ৫০ এর বেশি তাদের সংক্রমণের হার ৭৫ শতাংশ; অথচ এদের মধ্যে টিকা নেননি ৯০ শতাংশ। ৫০ ঊর্ধ্ব সব নাগরিককে টিকার আওতায় আনতেই হবে।

এসময় তিনি বলেন, সর্বাত্মভাবে টিকাদান কার্যক্রম শুরু করতে হবে। এ কাজের সঙ্গে সবাইকে সম্পৃক্ত করা হবে। স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী এবং ধর্মীয় নেতাদের সম্পৃক্ত থাকতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সবাইকে মাস্ক পরতেই হবে। স্বাস্থ্যবিধি মানতেই হবে। ফ্রন্টলাইনারদের পরিবারের সদস্য, যাদের বয়স ১৮ বছর, তারা সবাই টিকার আওতায় আসবে।

এসময় লকডাউন চলাকালে বিধিনিষেধগুলো কঠিনভাবে মেনে চলার সুপারিশ করা হয়। জরুরি কোনো কাজে বাড়ির বাইরে গেলে মাস্ক পরতে হবে। আইসোলেশনে ও কোয়ারেন্টাইনে যারা আছেন তাদের সব ধরনের জরুরি সহযোগিতা নিশ্চিতের সুপারিশ করা হয়েছে। এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় জনসাধারণকে সচেতন করতে ক্যাম্পেইনের সুপারিশ করা হয়েছে।

বৈঠকে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ পুলিশ, বিজিবি, আনসার, চারটি গোয়েন্দা সংস্থার প্রধানরা উপস্থিতি ছিলেন। সঙ্গে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনী প্রধানদের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

প্রকৌশল নিউজ/এমআরএস