সীমান্তে গুলিবর্ষণ বন্ধে বিজিবি-বিএসএফ ফলপ্রসূ আলোচনা

বাংলাদেশ ভারত সীমান্তে গুলিবর্ষণ না করে নিরীহ নাগরিকদের হত্যা বন্ধে বিজিবি-বিএসএফ ফলপ্রসূ আলোচনা বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে সীমান্ত সভা অনুষ্ঠিত।

সীমান্তে গুলিবর্ষণ বন্ধে বিজিবি-বিএসএফ ফলপ্রসূ আলোচনা

বাংলাদেশ ভারত সীমান্তে গুলিবর্ষণ না করে নিরীহ নাগরিকদের হত্যা বন্ধে বিজিবি-বিএসএফ ফলপ্রসূ আলোচনা সেক্টর কমান্ডার পর্যায়ে সীমান্ত সভা অনুষ্ঠিত।

আজ সোমবার বেলা সাড়ে ১১ থেকে বেলা ৫টা পর্যন্ত সেক্টর কমান্ডার, বিজিবি রাজশাহী, ডিআইজি, বিএসএফ বহরমপুর সেক্টর এবং ডিআইজি, বিএসএফ মালদা সেক্টর (ভারত) এর মধ্যে সীমান্ত সভা রহনপুর ব্যাটালিয়নের(৫৯ বিজিবি) অধীনস্থ সোনামসজিদ আইসিপির বিপরীতে ভারতের মাহাদিপুর বিএসএফ ক্যাম্পে অনুষ্ঠিত হয়।

উক্ত বৈঠকে ১২ সদস্যের বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কর্নেল মোঃ আনোয়ার লতিফ খান, বিএসএফ ২৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ডিআইজি শ্রী কুনাল মজুমদার, বহরামপুর সেক্টর।

উক্ত সভায় বিজিবি’র পক্ষে রাজশাহী ব্যাটালিয়ন (১ বিজিবি), নওগাঁ ব্যাটালিয়ন (১৬ বিজিবি), চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়ন(৫৩ বিজিবি) এবং রহনপুর ব্যাটালিয়নের (৫৯ বিজিবি) অধিনায়কবৃন্দ, উপ-অধিনায়ক, পতœীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি), ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক(অপারেশন), সেক্টর সদর দপ্তর, রাজশাহী এবং ৩ কোম্পানী কমান্ডার অংশগ্রহণ করেন।

উক্ত সভায় সীমান্ত সংক্রান্ত দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিবিধ বিষয়াদি যেমন-বিএসএফ কর্তৃক সীমান্তে নিরীহ বাংলাদেশী নাগরিকদের উপর গুলিবর্ষণ না করা, সীমান্ত হত্যা নির্যাতন বন্ধ করা, চোরাচালান ও মাদকদ্রব্য পাচার প্রতিরোধ, অবৈধ অস্ত্র-গোলাবারুদ, বিস্ফোরক দ্রব্য পাচার প্রতিরোধ, নারী-শিশু ও মানব পাচার প্রতিরোধ, পুশ ইন রোধ, অবৈধ সীমান্ত পারাপার বন্ধে নিচ্ছিদ্র সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা, সমন্বিত টহল পরিচালনা, সীমান্তের  উন্নয়নমূলক কর্মকান্ড সুষ্ঠুভাবে সম্পন্নকরণ ইত্যাদি বিষয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়। দুই পক্ষই বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে আলাপ-আলোচনার মাধ্যমে উদ্ভুত যে কোন সমস্যা দ্রুততম সময়ের মধ্যে সংশ্লিষ্ট ব্যাটালিয়ন/কোম্পানী/বিওপি কমান্ডার পর্যায়ে যোগাযোগ/পতাকা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধানে একমত হন এবং অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে উক্ত সভা সমাপ্ত হয়।

প্রকৌশল নিউজ/এমআরএস