আরও ১০০৯ রোহিঙ্গা পৌঁছেছেন ভাসানচরে

চতুর্থ দফার দ্বিতীয় পর্যায়ে আরও এক হাজার ৯ জন রোহিঙ্গা পৌঁছেছেন ভাসানচরে।

আরও ১০০৯ রোহিঙ্গা পৌঁছেছেন ভাসানচরে
ফাইল ছবি

চতুর্থ দফার দ্বিতীয় পর্যায়ে আরও এক হাজার ৯ জন রোহিঙ্গা পৌঁছেছেন ভাসানচরে।

মঙ্গলবার দুপুর ২টার দিকে নৌবাহিনীর ৩টি জাহাজে করে ভাসানচরে এসে পৌঁছায় তারা।  নৌবাহিনী ও জেলা প্রশাসনের কর্মকর্তারা এসময় ঘাটে উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ১০টার দিকে চট্রগ্রামের পতেঙ্গা নৌবাহিনীর রেডি রেসপন্স বার্থ থেকে তাদের নিয়ে ৩টি জাহাজ ভাসানচরের উদ্দেশ্যে রওনা হয়। কুয়াশার কারণে চট্রগ্রাম থেকে জাহাজ ছাড়তে এক ঘণ্টা বিলম্ব হয় বলে জানাগেছে। 

এর আগে, সোমবার সড়ক পথে তারা চট্রগ্রাম এসে পৌঁছান। রাতে তাদের বিএএফ শাহীন কলেজ মাঠের অস্থায়ী ক্যাম্পে রাখা হয়।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহে আলম জানান, পূর্বের ন্যায় রোহিঙ্গাদের জাহাজ থেকে নামিয়ে প্রাথমিক মেডিকেল পরীক্ষা শেষে গাড়ি যোগে ওয়্যার হাউজে সমবেত করে ভাসানচরে বসবাসের বিভিন্ন নিয়ম কানুন সর্ম্পকে ব্রিফ প্রদান করা হয়। পরে তাদের ভাসানচরের ক্লাস্টারে স্থানান্তর করা হয়।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয় সূত্রে জানা যায়, আগত রোহিঙ্গাদের তিন দিন খাওয়ানো হবে। পরে তাদের রেশন প্রদান করা হবে।

এর আগে সোমবার (১৫ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ২টায় চতুর্থ দফার প্রথম ধাপে দুই হাজার ১০ জন রোহিঙ্গা এসে পৌঁছে। তাদের মধ্যে ৪৮৫ জন নারী, ৫৭৭ জন পুরুষ ও ৯৪৮ জন শিশু ছিল।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর হত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেন সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা। আগে আশ্রয় নেওয়াসহ বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারের শিবিরগুলোতে বাস করছেন।

প্রকৌশল নিউজ/ এমআর