ডিএসসিসিতে পার্কিংয়ের নামে বরাদ্দ অর্ধ শত কোটি টাকার জায়গা উদ্ধার

কার পার্কিংয়ের জন্য বরাদ্দ নিয়ে গড়ে তোলা অবৈধ মার্কেট গুড়িয়ে দিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অর্ধ শত কোটি টাকার জায়গা উদ্ধার করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। পুরোনো ঢাকার লহ্মীবাজার এলাকায় বৃহস্পতিবার এই উচ্ছেদ অভিযান চালায় ডিএসসিসি।

ডিএসসিসিতে পার্কিংয়ের নামে বরাদ্দ  অর্ধ শত কোটি টাকার জায়গা উদ্ধার

কার পার্কিংয়ের জন্য বরাদ্দ নিয়ে গড়ে তোলা অবৈধ মার্কেট গুড়িয়ে দিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কোটি টাকার জায়গা উদ্ধার করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। পুরোনো ঢাকার লহ্মীবাজার এলাকায় বৃহস্পতিবার এই উচ্ছেদ অভিযান চালায় ডিএসসিসি। 

ঘটনার সূত্রপাত ১৯৯৫ সালের আগে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে কার পার্কিং এর নামে লহ্মীবাজার এলাকায় ১০.০৮ শতক জায়গা বরাদ্দ নিয়েছিল বিল্লু নামের এক ব্যক্তি। ইজারার টাকা দুই কিস্তিতে পরিশোধ করার কথা থাকলেও প্রথম কিস্তি পরিশোধের পর সময়মতো দ্বিতীয় কিস্তি পরিশোধ না করায় কর্পোরেশন ১৯৯৫ সালে তার ইজারা বাতিল করে। কিন্তু কর্পোরেশন তাকে অবৈধভাবে উচ্ছেদ করেছে মর্মে দেওয়ানী আদালতে ইজারা বাতিলের বিরুদ্ধে মামলা করেন বিল্লু। কার পার্কিং থাকা অবস্থায় তাকে উচ্ছেদ করার বিপক্ষে আদালত হতে চিরস্থায়ী নিষেধাজ্ঞা আনতে সক্ষম হন তিনি। 

কর্পোরেশনের বিরুদ্ধে আদালতের উচ্ছেদ নিষেধাজ্ঞার সুযোগ নিয়ে পার্কিংয়ের জন্য ইজারা নেওয়া জায়গায় বিল্লু গড়ে তোলেন অবৈধ বিশাল এক মার্কেট। চলতে থাকে বানিজ্য। কিন্তু কর্পোরেশনকে আর কোনো অর্থ পরিশোধ করেননি। 
 
বৃহস্পতিবার বিকেলে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত এই অবৈধ মার্কেট উচ্ছেদ করতে সক্ষম হয়। 

ডিএসসিসির আওতাধীন অঞ্চল ০৪ এর লহ্মীবাজার এলাকায় কার পার্কিংয়ে অবৈধভাবে নির্মিত মার্কেটে কাপড়ের দোকান ও কাঁচা বাজার গড়ে তোলা হয়। উচ্ছেদ অভিযানে আনুমানিক ৪০টি কাপড়ের দোকান ও কাঁচা বাজার গুড়িয়ে দেয় কর্পোরেশন উচ্ছেদ টিম। পরবর্তীতে উচ্ছেদকৃত মালামাল স্পট নিলামের মাধ্যমে ২১ হাজার টাকায় বিক্রি করা হয়। নিলামকারীকে উচ্ছেদকৃত মালামাল আগামী ২৯ জানুয়ারির মধ্যে সরিয়ে নিতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

উচ্ছেদের নেতৃত্বদানকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন, দীর্ঘ ২৫ বছর ধরে অবৈধভাবে কর্পোরেশনের সম্পত্তি ভোগ দখল করে আসছিলেন বিল্লু। কার পার্কিংয়ের কথা বলে তিনি সেখানে অবৈধভাবে মার্কেট গড়ে তোলেন। আজ আমরা সেই অবৈধ মার্কেট গুড়িয়ে দিয়েছি। 

অভিযান প্রসঙ্গে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, পার্কিংয়ের নামে ইজারা নিয়ে সেখানে অবৈধভাবে মার্কেট নির্মাণ করে কাঁচাবাজার, কাপড়ের দোকানসহ বিভিন্ন রকমের দোকান গড়ে তুলেছিলেন দখলদার বিল্লু। তাই, ডিএসসিসির মেয়রের নির্দেশে, আমরা আইনানুগভাবে সেই অবৈধ মার্কেটটি গুঁড়িয়ে দিয়েছি। উদ্ধারকৃত জমির আনুমানিক মূল্য অর্ধশত কোটি টাকা। 

তবে উদ্ধারকৃত জায়গায় আবার নতুন করে কার পার্কিং গড়ে তোলা হবে কি না সে বিষয়ে কিছু জানা যায়নি।