মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ২

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে আরও দু’জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ২
ছবি: রয়টার্স

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে আরও দু’জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। 

সোমবার আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স তাদের প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

গণবিক্ষোভের অংশ হিসেবে দেশটির প্রধান শহর ইয়াংগুনে দোকান, কারখানা ও ব্যাংক বন্ধ রয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ওই দুই বিক্ষোভকারীর মাথায় গুলি লেগেছিল।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকে পোস্ট করা ছবিতে দেখা গেছে, মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শহর মিতকিনার রাস্তায় দুই জন পড়ে রয়েছেন।

মরদেহ দুটি সরাতে সহযোগিতা করেছেন এমন এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থটিকে বলেছেন, মাথায় গুলি লাগায় দুই বিক্ষোভকারী ঘটনাস্থলেই মারা গেছেন। এছাড়াও, আরও তিন জন আহত হয়েছেন।

২০ বছর বয়সী এই প্রত্যক্ষদর্শী বলেছেন, নিরস্ত্র জনগণকে হত্যা করা হচ্ছে। এটা খুবই অমানবিক। আমাদের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার অধিকার রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা আরও জানিয়েছেন, বিক্ষোভ চলাকালে পুলিশ স্টান গ্রেনেড ও কাঁদানে গ্যাস ছোড়ে। পাশের ভবন থেকে গুলি ছোড়া হলে তা কয়েকজনের শরীরে লাগে।

উল্লেখ, গত মাসের ১ তারিখে বেসামরিক সরকারকে সরিয়ে দেশের ক্ষমতা দখল করে নেয় মিয়ানমার সেনাবাহিনী। তার কয়েকদিন পর থেকেই সামরিক সরকারের বিরুদ্ধে মাঠে নামে দেশটির বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। এদিকে, দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়া ঠেকাতে সামরিক সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে। এখন পর্যন্ত পুলিশ ও সেনাবাহিনীর গুলিতে দেশটিতে অর্ধ শতাধিক মানুষ নিহত হয়েছে।

প্রকৌশল নিউজ/এমআর