থানা কোনো হত্যাকাণ্ডের পরিকল্পনাকেন্দ্র হতে পারে না: আইজিপি

থানা কোনো হত্যাকাণ্ডের পরিকল্পনাকেন্দ্র হতে পারে না: আইজিপি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, থানা কোনো হত্যাকাণ্ডের পরিকল্পনাকেন্দ্র হতে পারে না, হবে না। এটাই আমরা বলতে পারি। 

মঙ্গলবার রাজধানীর রাজারবাগের পুলিশ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, থানা হচ্ছে মানুষের জীবন রক্ষা করার জন্য, জীবন নেওয়ার জন্য নয়। থানা নিয়ে অনেক অভিযোগ রয়েছে। দুর্নীতি ও দুর্ব্যবহারের যে অভিযোগগুলো রয়েছে, সেগুলো নিয়ে আমরা কাজ করছি। 

পুলিশে অত্যাধুনিক অপারেশনাল গিয়ার 'টেকটিক্যাল বেল্ট' প্রচলনের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে কক্সবাজারে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার চার্জশিটের প্রসঙ্গ নির্দেশ করে সাংবাদিকরা বলেন, থানায় বসে হত্যার পরিকল্পনার খবর সম্প্রতি গণমাধ্যমে এসেছে। সেক্ষেত্রে থানার কার্যক্রমে স্বচ্ছতা আনার কোনো উদ্যোগ আছে কি না?

এই প্রশ্নের উত্তরে বেনজীর আহমেদ বলেন, যারা দুর্নীতি করতে চান তারা পুলিশের চাকরি ছেড়ে দেন। এখানে আপনার দরকার নেই। এটা আমি সবসময় প্রকাশ্যেই বলি। অন্য কে কোথায় কী করল তা আমাদের দেশের মানুষ গ্রাহ্য করে না। কিন্তু পুলিশের কেউ দুর্নীতি করবে এটা আমাদের মানুষ প্রত্যাশা করে না। যারা ভবিষ্যতে আসবেন, তাদেরও বলি- যদি মনে কোনো খারাপ কিছু থাকে তাহলে এই চাকরিতে আসবেন না।

ভাস্কর্য বিষয়ে আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভাস্কর্য ইস্যুতে কোনো মহল যদি জল ঘোলা করার চেষ্টা করে, আমরা জল পরিস্কার করে দেব।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ প্রধান বলেন, পুলিশের সাজসরঞ্জামের পরিবর্তন হলো 'হার্ডওয়্যারে' পরিবর্তন আনা। আমাদেরকে 'সফটওয়্যারে' পরিবর্তন আনতে হবে। অর্থাৎ পুলিশ সদস্যদের আচরণে পরিবর্তন আনতে হবে। প্রত্যেকটি পুলিশ সদস্য জনগণের সঙ্গে এমন আচরণ করবেন যাতে তারা অনুকরণীয় হতে পারেন। এজন্য প্রয়োজন মনোজগতে পরিবর্তন।

ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত আইজি (এএন্ডও) ড. মইনুর রহমান চৌধুরী বক্তব্য রাখেন। সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরের নেতৃত্বে সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত ছিলেন।